ফিরে দেখা ২০১৯: ৬ ইস্যুতে আলোচনায় শিক্ষাখাত

  © টিডিসি ফটো

কালের অমোঘ নিয়মে বিদায় নিচ্ছে ২০১৯। শিক্ষাখাতে বিভিন্ন বিষয়ে আলোচিত-সমালোচিত ছিল বিদায়ী এ বছরটি। এ বছর শিক্ষাখাতে মোটাদাগে ছয়টি ইস্যুই সবচেয়ে বেশি আলোচনা-সমালোচনার তুঙ্গে ছিল। এরমধ্যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত ছিল অন্যতম।

দীর্ঘ এক দশক পর দুই হাজার ৭৩৬টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। তবে এ তালিকায় স্থান পায় অস্থিত্বহীন, ভূঁইফোঁড় ও যুদ্ধাপরাধীর নামে প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠানও। তা নিয়ে চলে তর্ক-বিতর্ক। 

তাছাড়া সন্ধ্যা কোর্স নিয়ে রাষ্ট্রপতির সমালোচনা; বেতন স্কেল নিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলন; জাতীয়করণকৃত স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীর চাকুরি আত্মীকরণে ধীরগতি; প্রথমবারের মতো কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা; প্রাথমিক স্তরে পরীক্ষা বাতিলে তৎপরতা ছিল-শিক্ষাখাতে এ বছরের আলোচনার কেন্দ্রবিন্দু।

সবমিলিয়ে শিক্ষার গুণগত মানের ঘাটতির বিষয়টিই বারবার সামনে এসেছে। তবে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন বলেছেন, শিক্ষার গুণগত মান বাড়াতে সরকার কাজ করছেন।

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তিতে বির্তক: দীর্ঘ এক দশক পর ২৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই হাজার ৭৩০টি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা দেন। এ তালিকায় স্থান পায় অস্থিত্বহীন, ভূঁইফোঁড় ও যুদ্ধাপরাধীর নামে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানও। তা নিয়ে চলে বিতর্ক।

এ অবস্থায় অভিযোগের পাহাড় জমা পড়ে শিক্ষা মন্ত্রণালয়ে। এ নিয়ে আওয়ামী লীগ সরকারের এমপি, মন্ত্রী ও সিনিয়র নেতাদের অসন্তোষ প্রকাশ করতে দেখা গেছে। সর্বশেষ ২০১০ সালে এক হাজার ৬৪২টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল।

সন্ধ্যা কোর্স নিয়ে রাষ্ট্রপতির সমালোচনা: গত ৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ সান্ধ্য কোর্স নিয়ে সমালোচনা করেন। এসময় তিনি বলেন, ‘ইভনিং শিফট সিস্টেমটা আমার কাছে কেন জানি ভালো লাগে না। ইভিনিং শিফটে বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করার মতো কোনো অবস্থা থাকে না। দয়া করে এটা বাতিল করা যায় কিনা সেটা আপনারা বিবেচনায় নিবেন।’ এরপর ইউিজিসি থেকে সরকারি বিশ্ববিদ্যালয়ে এ ব্যাপারে দিকনির্দেশনা দেয়া হয়। পরে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সন্ধ্যাকালীন কোর্স ভর্তির কার্যক্রম স্থগিত রেখেছে।

বেতন স্কেল নিয়ে প্রাথমিকের শিক্ষকদের আন্দোলন: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১০ম গ্রেড ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেড দেয়ার দাবিতে বছরজুড়ে নানা আন্দোলন করেছেন শিক্ষকরা। সর্বশেষ ২৩ অক্টোবর কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মহাসমাবেশ করতে গিয়ে পুলিশী বাধাঁয় পড়লে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বর্জনের হুমকি দেন শিক্ষকরা। পরে অবশ্যই সরকারের আশ্বাসে সেই কর্মসূচি থেকে ফিরে আসেন শিক্ষকরা।

জাতীয়করণকৃত স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীর চাকুরি আত্মীকরণে ধীরগতি: সারাদেশে প্রায় সাড়ে ৬‘শ বেরসকারি স্কুল ও কলেজ জাতীয়করণ করার বড় উদ্যোগ নিয়েছে সরকার। সব মহলে বিষয়টি নিয়ে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এ সংক্রান্ত সকল প্রক্রিয়া মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করলেও শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখায় জমে আছে ফাইলের স্তুপ। ফলে সরকারের এমন বড় উন্নয়ন কার্যক্রম নিয়ে চলছে ধীরগতি অবস্থা।

প্রথমবারের মতো কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা: দেশে প্রথমবারের মতো ৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কৃষি ও কৃষির প্রাধান্য থাকা সাতটি সরকারি বিশ্ববিদ্যালয়ে সমন্বিতভাবে এ ভর্তি পরীক্ষার তত্ত্বাবধানে ছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এসব বিশ্ববিদ্যালয় হচ্ছে-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তবে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় নতুন হওয়ায় সেখানে পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যাপারে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, এ ভর্তি প্রক্রিয়া দেশের সব মহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

প্রাথমিক স্তরে পরীক্ষা বাতিলে তৎপরতা: প্রাথমিক স্তরে শিক্ষার্থীদের বড় সমস্যা নানা ধরণের পরীক্ষা। এর মধ্যে গত সেপ্টেম্বরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, ২০২১ সাল থেকে প্রাথমিক শিক্ষায় তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রথাগত পরীক্ষা থাকবে না। বছরের শেষ পর্যায়ে এসে একজন মন্ত্রী জানিয়েছেন, পঞ্চম শ্রেণিতে হওয়া প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা থাকবে কি না, তা নিয়ে বিশেষজ্ঞদের মত নেওয়া হবে।

এদিকে, গত ২৫ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রাথমিক স্তরের তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া প্রাথমিক শিক্ষা সমাপনীর বিকল্প ভাবতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তিনি।

একনেক সভায় শেখ হাসিনা বলেন, ‘পরীক্ষার নামে বেশি বাড়াবাড়ি হয়ে যাচ্ছে। পরীক্ষা দিতে দিতে বাচ্চারা ক্লান্ত। পরীক্ষা কোমলমতি বাচ্চাদের শেষ করে দিচ্ছে। এখান থেকে বেরিয়ে এসে বিকল্প কিছু বের করতে হবে।’


সর্বশেষ সংবাদ