প্রিয় ইউনিফর্মটা আর পরতে পারব না, এটা কষ্টের (ভিডিও)

আসাদুজ্জামান মিয়া। জন্ম ১৯৬০ সালে। ফরিদপুর জেলার আলফাডাঙ্গায়। পুলিশি জীবনে একে একে ৩২ বছর কাটিয়ে ফেলেছেন অভিজ্ঞ এই কর্মকর্তা। ব্যক্তিক্রম কিছু না হলে সামনে মাসেই অবসরে যাচ্ছেন মো. আসাদুজ্জামান মিয়া। সেই প্রস্তুতি নিচ্ছেন বলেও জানিয়েছেন ইতোমধ্যে।

আসাদুজ্জামানের ক্যারিয়ার বর্ণাঢ্য। শুরুটা হয়েছিল ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারিতে, সহকারী পুলিশ সুপার হিসেবে। এরপর সিলেট, সুনামগঞ্জ, পাবনা, টাঙ্গাইলসহ বিভিন্ন জেলা ও রেঞ্জে দায়িত্ব পালনের পর হাইওয়ে পুলিশের ডিআইজি হয়েছিলেন তিনি। ২০১৫ সালের ৭ জানুয়ারি ডিএমপি কমিশনার পদে যোগ দেন।

১৩ অগাস্ট অবসরে যাওয়ার কথা ছিল অতিরিক্ত আইজিপি পদমর্যাদার এই কর্মকর্তার। কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় সেটা একমাস বাড়িয়েছে। নতুন দায়িত্ব পেয়েছেন মোহাম্মদ শফিকুল ইসলাম। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে এই দায়িত্ব দেওয়া হয়। 

সম্প্রতি ডিএমপির ফেইসবুক পাতায় ‘জননিরাপত্তা বিধানে জনগণের প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক লাইভ অনুষ্ঠানে আসেন আছাদুজ্জামান মিয়া। তিনি বলেন, “৩২ বছর পুলিশে চাকরি করেছি। আগামী সপ্তাহ থেকে প্রিয় ইউনিফর্মটা আর পরতে পারব না। এটা অনেক কষ্টের।’’ বক্তব্যকালে তাকে কিছুটা আপ্লুত দেখা যায়।

তিনি বলেন, “আমি সম্মানিত নাগরিকদের কৃতজ্ঞতা জানাই। বিশেষ করে, যেসব জেলায় অনেকদিন চাকরি করেছি। আমি তাদের যে ভালোবাসা, সমর্থন, সহযোগিতা পেয়েছি, তাতে অত্যন্ত আনন্দিত ও কৃতজ্ঞ। চেষ্টা করেছি জনগণের জন্য কাজ করার, দেশের জন্য কাজ করার।”

বিদায়ী ডিএমপি কমিশনার বাহিনীর সদস্যদের উদ্দেশে বলেন, “আপনাদের একবিংশ শতাব্দীর উপযোগী একটি পুলিশ সার্ভিস প্রতিষ্ঠা করতে হবে। এটা সময়ের দাবি।” পুলিশ সদস্যদের সংবেদনশীলতার সঙ্গে দায়িত্ব পালনের পরামর্শ দিয়ে তিনি বলেন, “ভালোবাসা দিয়ে মানুষের পাশে দাঁড়ান। যারা ভিকটিম, নিপীড়িত, অবহেলিত, নির্যাতিত- আসুন তাদের পাশে দাঁড়াই, দুর্বৃত্তদের দমন করি কঠোর হাতে।”

অনেক ‘অন্ধকার’ পেরিয়ে এখন ‘আলো’ দেখতে পাচ্ছেন মন্তব্য করে আছাদুজ্জামান মিয়া বলেন, “একটি অনুরোধ থাকবে, আমাদের বুঝতে হবে যে, আমরা প্রজাতন্ত্রের কর্মচারী। আমরা জনগণের চাকর। “বল প্রয়োগ করা, লাঠি ঘোরানোর দিন আর নেই। এখন জনগণকে ভালবাসতে হবে, শ্রদ্ধা করতে হবে, ভালো সেবা দিতে হবে। যত তাড়াতাড়ি আমরা এটা বুঝব, ততই আমাদের জন্য মঙ্গল হবে।”


সর্বশেষ সংবাদ