ডিএমপি কমিশনার হলেন শফিকুল ইসলাম

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন অতিরিক্ত আইজিপি মোহাম্মদ শফিকুল ইসলাম। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে এই দায়িত্ব দেওয়া হয়। শফিকুল ইসলাম সর্বশেষ সিআইডির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৯ সালে বাংলাদেশ পুলিশ সার্ভিসে যোগদান করেন। তার বাড়ি বৃহত্তর কুষ্টিয়ায়। ছাত্রজীবনে তিনি ছাত্রলীগ নেতা ছিলেন।

বিএনপি শাসনামলে তাকে দেশের দুর্গম এলাকায় শাস্তিমূলক বদলি করা হয়। আওয়ামী লীগ সরকারের আমলে তাকে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করতে দেয়া হয়। সরকারের কাছে ‘ক্লিন ইমেজ’র অফিসার হিসেবে তার সুনাম রয়েছে। তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি থাকায় ঢাকার সব জেলায় ইতিবাচক পরিস্থিতি রেখেছিলেন। ‘ক্লিন ইমেজ’ ও ‘ডেকোরেটেড অফিসার’ হিসেবে তার বেশ সুনাম আছে।

ডিএমপি কমিশনার বলেন, ‘রাষ্ট্রের এই সিদ্ধান্তে আমি খুশি। ঢাকার নিরাপত্তা বিধান একটি অন্যতম বড় চ্যালেঞ্জ। আমি সর্বোচ্চ মেধা ও অভিজ্ঞতা দিয়ে চ্যালেঞ্জ মোকাবিলা করে ঢাকাকে নিরাপদ নগরী হিসেবে গড়ে তোলার চেষ্টা করব।’

তিনি আরও বলেন, দায়িত্বকালে পুলিশকে জনবান্ধব করে ডিএমপিকে দেশের সেরা ইউনিট হিসেবে গড়ে তুলব বলে আশা করছি।

বুধবার প্রজ্ঞাপন জারি করা হলেও এখনই দায়িত্ব নিচ্ছেন না নবনিযুক্ত কমিশনার। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমান কমিশনার আছাদুজ্জামান মিয়ার বর্ধিত ১ মাসের দায়িত্ব আগামী ১৩ সেপ্টেম্বর শেষ হচ্ছে। এর পরদিন আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন শফিকুল ইসলাম।

২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর তিনি পদন্নোতি প্রাপ্ত হয়ে অ্যাডিশনাল আইজিপি হিসেবে এন্টি টেররিজম ইউনিট, ঢাকায় যোগদান করেন। ২০১৮ সালের ২০ নভেম্বর অ্যাডিশনাল আইজিপি হিসেবে পুলিশ হেডকোয়ার্টার্সে এবং সর্বশেষ গত ২০১৯ সালের ১৬ মে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) বাংলাদেশ পুলিশে প্রধান হিসেবে যোগদান করেন।

উল্লেখ্য, ডিএমপির যাত্রা শুরু হয় ১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি। ডিএমপি গঠনের আগে ঢাকা জেলা পুলিশ এ শহরের নাগরিক শৃঙ্খলার বিষয়টি দেখভাল করত। বর্তমানে ডিএমপির অধীনে মোট ৫০টি থানা রয়েছে।

আরো পড়ুন:প্রিয় ইউনিফর্মটা আর পরতে পারব না, এটা কষ্টের: আসাদুজ্জামান মিয়া (ভিডিও)


সর্বশেষ সংবাদ