ইভ্যালি নিয়ে প্রতিবেদন, অ্যাপস রেটিং কমেছে প্রথম আলোর!

  © টিডিসি ফটো

জনপ্রিয় গণমাধ্যম দৈনিক প্রথম আলো’র অ্যাপস রেটিং হঠাৎ করেই কমেছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে তা ১.৪ থেকে ১.১-এ নেমে এসেছে। স্বল্প এ সময়ে রিভিউ এসেছে ২ হাজারেরও বেশি; যার অধিকাংশই নেতিবাচক। এছাড়া সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম ফেসবুকেও অসংখ্য নেতিবাচক মন্তব্য পাওয়া গেছে।

বলা হচ্ছে— সাম্প্রতিক সময়ের আলোচিত ই-কমার্স কোম্পানি ই-ভ্যালির বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করে প্রথম আলো। যেখানে কোম্পানির ব্যবসার ধরণ নিয়ে বিশেষজ্ঞ মত তুলে ধরে প্রশ্ন তোলা হয়। মূলত এরপর থেকেই পত্রিকাটির অ্যাপস রেটিং কমছে বলে খোঁজ নিয়ে জানা গেছে।

বিষয়টি নিয়ে কথা হয় ইভ্যালির শুরুর দিকের ক্রেতা ফরিদুল ইসলামের (ছদ্মনাম) সঙ্গে। দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি বলেন, ই-ভ্যালির নামে বেশ কয়েকটি গ্রুপ রয়েছে। এর মধ্যে ‘ইভ্যালি ফ্যানস ক্লাব’ গ্রুপটি আমরাই (ক্রেতা) দেখভাল করি। প্রথম আলোয় প্রতিবেদন প্রকাশের পর নানা বিষয় নিয়ে এখানে প্রত্যক্ষ-পরোক্ষ মতামত এসেছে। তবে এই মত শুধুই গ্রাহকদের; এর সঙ্গে ই-ভ্যালির অফিসিয়াল কোনো নির্দেশনা জড়িত নেই। তার বক্তব্য, ‘হয়তো প্রতিবেদনটিতে কিছু তথ্য অনুমানভিত্তিক তুলে ধরা হয়েছে, এ কারণে অনেকে অ্যাপসে নেগেটিভ রিভিউ দিতে পারে। তবে এটা যার যার ব্যক্তিগত বিষয়। ’

হুসাইন আহমেদ সাদ নামে একজন গ্রুপটিতে লিখেছেন, ‘১ এ আনতে হবে। এর আগে ২০১৮ সালে ভুয়া এক খবর প্রকাশের কারণে প্রথম.... রেটিং ১.৫-তে আসছিলো। পরে বাধ্য হয়ে রেটিংই অফ করে দেয় প্রথম .....। এখানে তো আর এটা পসিবল না।’ আরেকজন লিখেছেন, ‘ই-ভ্যালির পণ্য বিক্রির পর ডেলিভারি দিতে দেরি হয় সত্য। তবে গ্রাহদের বড় অংশই সন্তুষ্ট। ’সেখানে প্রথম আলোর বিরুদ্ধেও নানা ধরনের মন্তব্য করা হয়েছে। গ্রুপ ঘেঁটে দেখা গেছে, এতে দৈনিক প্রথম আলোর বিরুদ্ধে সরাসরি দুই-একটা পোস্ট শেয়ার হলেও বিভিন্ন কমেন্টসে পত্রিকাটিতে কম রেটিং দিয়ে আসার কথা জানিয়ে স্ক্রিনশট শেয়ার করেছেন অনেকেই।

‘ই-ভ্যালি ফ্যান্‌স ক্লাব’ গ্রুপ থেকে নেওয়া স্ক্রিনশট

 

বিষয়টি নিয়ে দৈনিক প্রথম আলো ডিজিটালে কর্মরত এক কর্মকর্তার সঙ্গে কথা হয় ডেইলি ক্যাম্পাস প্রতিনিধির। ওই কর্মকর্তা জানান, প্রথম আলোর অ্যাপস রেটিং আগে থেকেই কম ছিল।  ১ দশমিক ৩ থেকে ৪-এর মধ্যে।  তবে ই-ভ্যালি নিয়ে সংবাদ প্রকাশের পর প্রায় দুই হাজার রিভিউ এসেছে।  এ সময়ে রেটিং হয়েছে ১ দশমিক ১।

নাম প্রকাশ না করার শর্ত দিয়ে ওই কর্মকর্তা আরো বলেন, ‘এগুলো নিয়ে আমরা কখনো ভাবি না।  সংবাদ পছন্দ না হলে এ ধরনের কাজ অনেকেই করে থাকে। আগেও হয়েছে। এগুলো নিয়ে প্রথম আলোর ততটা মাথাব্যাথা নেই। ওই নিউজের পর দুই হাজারের মতো রিভিউ এসেছে। আগে ছিল ২০ হাজার। এতে অ্যাপস রেটিংয়ে খুব বেশি প্রভাব পড়ার কথা নয়, পড়েওনি।’

ই-ভ্যালি ফ্যান্‌স ক্লাব গ্রুপের কমেন্ট

 

তথ্যমতে, ‘ডিজিটাল ব্যবসার নতুন ফাঁদ ই-ভ্যালি’ গত ২৪ আগস্ট একটি প্রতিবেদন প্রকাশ করে দৈনিক প্রথম আলো।  এর কয়েকদিন পর ই-ভ্যালির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল ফেসবুক লাইভে এসে পুরো বিষয়টির ব্যাখ্যা দেন। এক পর্যায়ে কেঁদেও ফেলেন তিনি। মূলত মোহাম্মদ রাসেলের ওই লাইভের পর পরই ই-ভ্যালির সঙ্গে সংশ্লিষ্টরা বিষয়টি নিয়ে জোরালো লেখালেখি শুরু করেন।  এরপরই কমতে শুরু করে পত্রিকার অ্যাপস রেটিং।

আরো পড়ুন: লাইভে এসে কেঁদে যা বললেন ই-ভ্যালির এমডি 


সর্বশেষ সংবাদ