ফেসবুকের বাংলাদেশি এজেন্টের বিরুদ্ধে মামলা

  © সংগৃহীত

বাংলাদেশে ফেসবুকের স্থানীয় এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেডের বিরুদ্ধে মামলা করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভ্যাট গোযন্দা ও তদন্ত অধিদপ্তর। আজ বৃহস্পতিবার এই মামলা করা হয়েছে বলে অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান জানিয়েছেন।

প্রতিষ্ঠানটির ৯৩ লাখ টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে বলে গোয়েন্দা কর্মকর্তাদের অনুসন্ধানে প্রমাণ পেয়েছে। ভ্যাট ফাঁকির দায়ে স্থানীয় কোনো ফেসবুক প্রতিষ্ঠানের বিরুদ্ধে এবারই প্রথমবারের মতো মামলা করা হয়েছে বলে জানা গেছে।

অধিদপ্তর সূত্র জানায়, চলতি বছরের মে মাসে ফেসবুকের এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেড ভ্যাট নিবন্ধন গ্রহণ করে। যার নম্বর- ০০২৮৪৮৮৩৬৭০২০৩। কিন্তু জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দ সংস্থার কর্মকর্তারা প্রতিষ্ঠানটির ঠিকানায় গিয়ে দেখতে পান, এইচটিটিপুল বাংলাদেশ নামের কোনো প্রতিষ্ঠানের কোনো কার্যক্রম বা অস্তিত্ব ওখানে নেই।

ড. মইনুল জানান, ভ্যাট আইন অনুসারে অফিস পরিবর্তন করতে হলে ভ্যাট অফিসকে জানাতে হবে। তাদের এই পরিবর্তনের কোনো নোটিশ দেওয়া হয়নি।

তিনি বলেন, প্রতিষ্ঠানটি তিন মাস আগে নিবন্ধন নিলেও এখন পর্যন্ত কোনো ভ্যাট রিটার্ন দাখিল করেনি। আইন অনুযায়ী প্রতি মাসে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। এইচটিটিপুল প্রতি মাসে রিটার্ন দাখিল না করায় প্রতিষ্ঠানটি কর্তৃক কর্তনকৃত ভ্যাট সরকারি কোষাগারে জমা হয় নি। ভ্যাট আইনের লংঘনের দায়ে অভিযুক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়েছে।


সর্বশেষ সংবাদ