তরুণরা যেকোন উন্নয়নের মূল চালিকাশক্তি: পলক

তরুণরা যেকোন উন্নয়নের মূল চালিকাশক্তি: পলক
জুনাইদ আহমেদ পলক  © ফাইল ফটো

তরুণাই দেশের যেকোন উন্নয়নের মূল চালিকাশক্তি বলে উল্লেখ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আজ সোমবার হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড ‘সিডস ফর দ্য ফিউচার ২০২০’ প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, তরুণরাই যেকোন উন্নয়নের মূল চালিকাশক্তি। তাদের ইতিবাচক বিষয়ে উদ্বুদ্ধ করা খুবই গুরুত্বপূর্ণ। হুয়াওয়ের সিডস ফর দ্য ফিউচার প্রোগ্রামটি তরুণদের আইসিটি দক্ষতা বাড়ানোর মাধ্যমে তাদের ব্যক্তিগত বিকাশে সহায়তা করে।

ডিজিটাল বাংলাদেশ গড়তে হুয়াওয়ের এ প্রোগ্রামটির সহায়তা তুলে ধরে পলক বলেন, আমাদের প্রত্যাশা, এ প্রোগ্রামটি আইসিটি খাতে শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়তে উজ্জীবিত করবে এবং বিগ ডেটা, আইওটির মতো নতুন প্রযুক্তি সম্পর্কে জ্ঞান লাভে সহায়তা করবে। যার ফলে, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়তে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

এবছর বাংলাদেশে এই প্রোগ্রামটিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বুয়েট, চুয়েট, কুয়েট এবং রুয়েট থেকে শিক্ষার্থীরা অংশ নেবেন। প্রতিযোগিতায় ঢাবি, চুয়েট ও কুয়েটের ইইই বিভাগের শিক্ষার্থীগণ এবং অন্যদিকে, বুয়েট ও রুয়েটের সিএসই বিভাগের শিক্ষার্থীগণ অংশ নেবে।

অনুষ্ঠানে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ঝাং ঝেংজুন বলেন, একটি দেশের নতুন প্রজন্ম কতটুকু জ্ঞান অর্জন করছে এবং দক্ষ হয়ে বেড়ে উঠছে এটি সে দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, এ নতুন প্রজন্মই আগামী দিনে দেশের উন্নয়নে অবদান রাখবে। বাংলাদেশের উন্নয়নের লক্ষ্যে এ দেশের তরুণদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করছে হুয়াওয়ে।


মন্তব্য