বাংলাদেশকে ২০২ মিলিয়ন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

  © সংগৃহীত

আধুনিক খাদ্য সংরক্ষণ সুবিধাদি প্রকল্পের জন্য বাংলাদেশের জন্য অতিরিক্ত ২০২ মিলিয়ন ডলার অর্থায়নের অনুমোদন করেছে বিশ্বব্যাংক। প্রতিষ্ঠানটির কার্যনির্বাহী পরিচালক পর্ষদ এ অনুমোদন দিয়েছে। এর মাধ্যমে প্রায় ৪৫ লাখ পরিবারের জন্য কৌশলগত শস্য মজুতের সংরক্ষণ সক্ষমতা পাঁচ লাখ ৩৫ হাজার ৫০০ টনে উন্নীত করতে অর্থ বরাদ্দ দেওয়া হচ্ছে।

বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে রবিবার (২ আগস্ট) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, প্রকল্পটি বাংলাদেশকে চ্যালেঞ্জপূর্ণ সময়ে খাদ্য নিরাপত্তাহীনতা, যেমন- ঘন ঘন জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয় বা বর্তমান কোভিড-১৯ মহামারির মতো সংকটময় পরিস্থিতি মোকাবিলায় সহায়তা করছে।

আরো বলা হয়েছে, বিশ্বব্যাংকের দেয়া এই ঋণ পরিশোধের সময়সীমা হবে ৩০ বছর। এরমধ্যে প্রথম পাঁচ বছর কোনো সুদ গুনতে হবে না বাংলাদেশকে। আশুগঞ্জ, মধুপুর ও ময়মনসিংহে চলমান বর্তমান নির্মাণ কাজের পাশাপাশি অতিরিক্ত অর্থায়নে ঢাকা, নারায়ণগঞ্জ ও বরিশালে ধানের গুদাম এবং চট্টগ্রাম ও মহেশ্বরপাশায় গমের গুদাম নির্মিত হবে।

এ প্রকল্পের ফলে শস্য সংরক্ষণ সুবিধায় লোকসান হ্রাস করবে কমপক্ষে ৫০ শতাংশ। এছাড়া শস্যের পুষ্টিমাণ বর্তমান ছয় মাসের পরিবর্তে দুই বছরের জন্য বাড়িয়ে দেবে।


সর্বশেষ সংবাদ