করোনা পরবর্তী পৃথিবীতে টিকতে হবে মেধা দিয়ে: মোস্তাফা জব্বার

  © ফাইল ফটো

করোনা পরবর্তী বিশ্বে খাপ খাইয়ে টিকে থাকা বড় চ্যালেঞ্জ হবে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেছেন, এই চ্যালেঞ্জ মোকাবিলায় হাতিয়ার মেধা। যে জাতি যত বেশি মেধাসম্পদ কাজে লাগাতে পারবে, চতুর্থ শিল্প বিল্পব বা ডিজিটাল শিল্প বিপ্লবে ততটা সফল হবে তারা।

রোববার (১৩ জুলাই) ঢাকায় করোনা পরবর্তী চ্যালেঞ্জ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশ এ কর্মশালার আয়োজন করে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের নতুন প্রজন্ম খুবই মেধাবী। দেশে মোট জনসংখ্যার ৬৫ ভাগ তরুণ জনগোষ্ঠী, তারা আমাদের বড় সম্পদ। তাদেরকে ডিজিটাল শিল্প বিপ্লব উপযোগী করে তুলতে পারলে আমরা দৃষ্টান্ত স্থাপন করতে পারবো।

এসময় মেধাকে সত্যিকারভাবে কাজে লাগাতে পারলে আগামীতে বাংলাদেশের জন্য কোনো চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে না উল্লেখ করে তিনি বলেন, বিদ্যমান ডেমোগ্রাফিক ডিভিডেন্ট (জনমিতি) অনুযায়ী, ২০৩১ সাল পর্যন্ত দেশের বিশাল তরুণ জনগোষ্ঠী বড় শক্তি। তাদের মানবসম্পদ হিসেবে গড়ে তোলার মাধ্যমে কাজে লাগাতে শিক্ষার ডিজিটাল রূপান্তর অপরিহার্য।

মন্ত্রী বলেন, উন্নত বিশ্ব বিশেষ করে যুক্তরাষ্ট্রের নাগরিকরা ঘরে বসে ডিজিটাল সুযোগ গ্রহণ করছে, আমরাও একই সুবিধা পাচ্ছি। এই অর্জন গত ১১ বছরে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার সফলতা। বিশ্ব আজ বাংলাদেশকে সম্মানের চোখে দেখছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্টেটস অব বাংলাদেশ’র কর্মকর্তা সাব্বির আহমেদ, সোহেল কাশেম, মাহবুব আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ