অনলাইন ক্লাস

ইন্টারনেট ও স্মার্টফোন না থাকা শিক্ষার্থীদের সুখবর দিলেন পলক

তথ্য ও যোগোযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
তথ্য ও যোগোযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক  © ফাইল ফটো

প্রাণঘাতী করোনাভাইরাসের অচল পরিস্থিতিতে অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষাকার্যক্রম চালিয়ে নিচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। তবে শিক্ষার্থীদের অভিযোগের অন্ত নেই। ইন্টারনেট সংযোগ ও উপযুক্ত মোবাইল ফোনের অভাবে অনেক শিক্ষার্থী তাদের শিক্ষাপ্রতিষ্ঠানের অনলাইন ক্লাসে যুক্ত হতে পারছে না। এসব শিক্ষার্থীদের জন্য সুখবর জানিয়েছেন তথ্য ও যোগোযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

জুনাইদ আহমেদ পলক বলেছেন, যেসব শিক্ষাথীদের ইন্টারনেট ও ডিজিটাল ডিভাইস নেই তাদের জন্য ৩৩৩৬ কলসেন্টারের মাধ্যেমে (টোল ফ্রি নম্বর) শিক্ষাসহায়তা প্রদানের ব্যবস্থা করা হচ্ছে। অচিরেই এই সেবা চালু করা হবে।

আজ সোমবার আইসিটি বিভাগের উদ্যোগে ‘এডুকেশন ফর নেশন’ প্ল্যাটফর্মের মাধ্যমে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস চালুর কার্যক্রম উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান।

তথ্য ও যোগোযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বৈষম্যমুক্ত গণমুখী শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শহর থেকে গ্রাম, কেন্দ্র থেকে প্রান্তে মহামারি ছাড়াও বিশেষ পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম বেগবান করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফলকে কাজে লাগিয়ে বাংলাদে শের উন্নয়ন অগ্রযাত্রা দেশে বিদেশে চলমান রাখা হচ্ছে। কোভিড-১৯ মহামারির পরিবর্তিত পরিস্থিতিতে নিজেদের খাপ খাওয়াতে প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই।

তিনি আরও বলেন, শিক্ষা, স্বাস্থ্য, সরবরাহসহ সব বাণিজ্যিক কার্যক্রম চলমান রাখতে একমাত্র চালিকা শক্তি প্রযুক্তিকে সঠিকভাবে কাজে লাগাতে হবে। আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের মাধ্যমে প্রবর্তিত এই অনলাইন প্লাটফর্ম শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে। পর্যায়ক্রমে দেশের সবকয়টি সরকারি স্কুল ও কলেজকে এই প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইন ক্লাস চালু করা হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল শামীম ফরহাদ। এছাড়া অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসাইন, কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, আইডিয়া প্রকল্প পরিচালক মুজিবুল হক বক্তৃতা করেন।


সর্বশেষ সংবাদ