ট্রাম্পের পোস্ট বিভ্রান্তিমূলক, টুইটারের সতর্কবার্তা

  © ফাইল ফটো

এই প্রথম সামাজিক মাধ্যম টুইটার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কোন পোস্টের সত্যতা নিয়ে প্রশ্ন তুলে তা নিয়ে সতর্কবার্তা দিল। ট্রাম্প কোনরকম তথ্যপ্রমাণ না দিয়ে টুইট করেছিলেন, ‘ডাকযোগে পাঠানো ব্যালটপত্রে যে ব্যাপক কারচুপি হবে এটা অস্বীকার করার কোন পথই নেই।’

বিবিসি জানিয়েছে, টুইটার এই পোস্টের সাথে একটি সতর্কবার্তা জুড়ে দিয়েছে এবং এটির সাথে একটি পেজ যুক্ত করে দিয়েছে যাতে ব্যাখ্যা করা হয়েছে এই দাবি ‘ভিত্তিহীন’। প্রেসিডেন্ট ট্রাম্প এর উত্তর আবার টুইট করে বলেছেন, সামাজিক মাধ্যমের এই বিশাল প্রতিষ্ঠানটি ‘বাক স্বাধীনতার পুরো কণ্ঠরোধ করছে’।

কয়েক বছর ধরেই টুইটারের বিরুদ্ধে প্রেসিডেন্ট ট্রাম্পের বিতর্কিত টুইট পোস্ট করা নিয়ে সমালোচনা উঠেছে। এসব টুইটে ট্রাম্প তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ করেছেন এবং ষড়যন্ত্র তত্ত্ব বলে অনেক কিছু উড়িয়ে দিয়েছেন।

করোনাভাইরাস মহামারির মধ্যে এ মাসে টুইটার বিভ্রান্তিমূলক তথ্য বিষয়ে তাদের নতুন নীতিমালা চালু করেছে।

টুইটারে ট্রাম্পের অনুসারীর সংখ্যা আট কোটির বেশি। তবে সম্প্রতি ট্রাম্প তার রাজনৈতিক সহযোগী লোরি ক্লাউসুটিসের মৃত্যু নিয়ে একটি ষড়যন্ত্র তত্ত্ব দিয়ে টুইট করেছিলেন। সেখানে তার মৃত্যুর জন্য একজন সুপরিচিত সমালোচককে তিনি দায়ী করেছেন। সেই পোস্টটি নিয়ে টুইটার কোন সতর্কবার্তা দেয়নি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ