বিনামূল্যের ‘ফেসবুক শপস’ চালু করল ফেসবুক

করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক সংকটে রয়েছে ক্ষুদ্র ব্যবসায়ীরা। তাদের সুখবর দিল জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। চালু করছে ‘ফেসবুক শপস’ নামের একটি প্ল্যাটফর্ম। এতে ক্ষুদ্র ব্যবসায়ী বা উদ্যোক্তারা তাদের অনলাইন শপ চালু করতে পারবেন। এই উদ্যোগটি সম্পূর্ণ বিনা খরচে এবং খুব সহজে চালু করা যাবে।

এর মাধ্যমে ই-কমার্স প্ল্যাটফর্মে পা রাখছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এতে থাকছে শপিফাই, বিগ কমার্স এবং উ’র মতো থার্ড পার্টি কোম্পানির সহায়তা। ব্যবহারকারীদের দৈনন্দিন জীবনযাত্রার সাথে সবদিক থেকে সম্পৃক্ত রাখার চেষ্টা করছে ফেসবুক। এরই ধারাবাহিকতায় ফেসবুক অ্যাপের মাধ্যমে কেনাকাটার সুবিধা যুক্ত করা হয়েছে। খবর রয়টার্স।

মঙ্গলবার ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ জানান, ফেসবুক শপস নামের সেবাটি শিগগিরই সবার কাছে পৌছে যাবে। এর মাধ্যমে ক্ষুদ্র ব্যবসায়ীরা সামাজিক যোগাযোগ প্লাটফর্মটিতে তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করার সুযোগ পাবেন। নতুন এই সুবিধার মাধ্যমে ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রামেও স্টোর তৈরি করে পণ্য প্রদর্শন এবং বিক্রি করা যাবে। চলমান করোনাভাইরাস মহামারিতে ক্রেতারা যাতে সহজে পণ্য কিনতে পারে এবং বিক্রেতারা যাতে তাদের দোকান বন্ধ থাকলেও বিক্রি চালিয়ে যেতে পারে তার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমি মনে করি, এটি এখন বেশ গুরুত্বপূর্ণ। কেননা কোভিড-১৯-এর কারণে যে অর্থনৈতিক মন্দা শুরু হয়েছে তাতে অনেক ক্ষুদ্র ব্যবসায়ী টিকে থাকার জন্য অনলাইনে যাচ্ছেন। এই পরিস্থিতিতে সবাইকেই বলা হচ্ছে ঘরে থাকতে। সশরীরে বাইরে থেকে কাজ করাটা এখন খুবই কঠিন একটি বিষয় এবং এ কারণে লাখ লাখ মানুষ চাকরি হারাচ্ছে। আমি ব্যক্তিগতভাবে কয়েকমাস প্রতিদিনই ফেসবুক শপস টিমের সঙ্গে কাজ করছি, যারা এখন ছোটো কোনও ব্যবসায় এমন টুল ব্যবহার করে করতে চাইবে তাদের জন্য যাতে করে এটাকে দ্রুত উন্মোচন করা যায়।’

তিনি বলেন, ফেসবুক শপসটি বিনামূল্যে চালু করা যাবে এবং সহজেই এটিকে তৈরি করা যায়। যখন আপনি ‘শপ সেটআপ’ করবেন তখন এটি আপনার ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে চলে আসবে। খুব শিগগিরই এটি মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপেও চলে আসবে। শিগগিরই এটাতে আমরা নতুন লাইভ শপিং ফিচারও চালু করতে যাচ্ছি যা আপনাকে রিয়েল টাইমে লাইভ শপিংয়ের অভিজ্ঞতা দেবে। আমরা শপিফাই, বিগকমার্স, উ-কমার্স, চ্যানেল অ্যাডভাইজার, সেডকমার্স, ক্যাফে২৪, টিয়েন্ডা নুবি ও ফিডনোমিকস ইত্যাদি পার্টনারদের সঙ্গে কাজ করছি।


সর্বশেষ সংবাদ