ফেসবুকের ভিডিও কলে যুক্ত হতে পারবেন ৫০ জন

  © সংগৃহীত

করোনাভাইরাস মহামারির কারণে অনেক প্রতিষ্ঠানের কর্মীরাই এখন বাসা থেকে কাজ করছে। সহকর্মীদের সাথে যোগাযোগের মাধ্যম হিসেবে ভিডিও কনফারেন্স টুলগুলোর জয়জয়কার চলছে। এছাড়া ঘরবন্দি হওয়ায় বন্ধুদের সাথে আড্ডা কিংবা অনলাইনে ক্লাস সবক্ষেত্রেই বেড়েছে ভিডিও কলের। এমন সময় মাইক্রোসফট, গুগল সহ অনেক বড় বড় কোম্পানি রিমোট ওয়ার্কিং টুলের বাজার ধরতে ব্যস্ত।

তাই বাজার ধরতে মেসেঞ্জার রুমস নামে ফেসবুক মেসেঞ্জারের নতুন ফিচার চালু করেছে বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিক যোগাযোগমাধ্যম। যা ব্যবহার করে ৫০ জনের সঙ্গে ভিডিও চ্যাট করা যাবে। এর আগে মেসেঞ্জারে ৮ জনের সাথে ভিডিও চ্যাট করা যেত।

জানা গেছে এই ফিচার ব্যবহার করে একটি গ্রুপ ভিডিও কল তৈরি করা যাবে এবং লিংকের মাধ্যমে সবার সাথে শেয়ার করতে পারবে ব্যবহারকারী। যার কাছেই লিংক থাকবে সে কোনো ফেসবুক একাউন্ট ছাড়াই এবং কোথাও সাইন-ইন না করে সরাসরি ভিডিও কলে যুক্ত হতে পারবেন (অনেকটা জুমের মতই)। চাইলে এই কল গুলোর প্রাইভেসি সেট করে দেয়া যাবে (যে কারা কারা এই ভিডিও কনফারেন্সে দেখতে পারবে বা যুক্ত হতে পারবে)।

এ বিষয়ে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপে প্রতিদিন ৭০ কোটি মানুষ ভিডিও কলে যোগাযোগ করে। কিছু কিছু দেশে মেসেঞ্জারের চেয়ে হোয়াটসঅ্যাপ বেশি জনপ্রিয়।

এদিকে করোনাকালে লকডাউনের মধ্যে ভিডিও কনফারেন্সিং অ্যাপ হিসেবে জনপ্রিয়তা পায় জুম এবং হাউজপার্টি। জানা গেছে, জুমে এক সঙ্গে ১০০ জনের সঙ্গে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হওয়া যায়। আর হাউজপার্টি অ্যাপে আট জনের সঙ্গে ভিডিও চ্যাট করা যায়। যদিও এই অ্যাপসগুলোর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আপত্তি করেছেন বিশেষজ্ঞরা।


মন্তব্য

সর্বশেষ সংবাদ