ছাত্র-ছাত্রীদের জন্য ভালো ল্যাপটপ চেনার উপায়

একুশ শতাব্দীতে অপরিহার্য এক ইলেক্ট্রনিক ডিভাইস হলো ল্যাপটপ। পার্সনাল কম্পিউটার বাছাইয়ের ক্ষেত্রে অনেকেই এখন ল্যাপটপকেই রাখছেন পছন্দের প্রথম তালিকায়। এক্ষেত্রে বাজারেও ল্যাপটপ পণ্যের কমতি নেই। তবে সমস্যা হলো ভালো-মন্দের যাচাই। ইলেক্ট্রিনিক এ ডিভাইসটি কেনার ক্ষেত্রে ভালোমন্দ বিষয়টা একদম মাথা থেকে ঝেড়ে ফেললে চলবে না। অবশ্যই বুঝতে হবে- কোন ল্যাপটপটি অধিক গ্রহণযোগ্য কোনটি কম। যেহেতু শিক্ষার্থীরা পড়াশোনার জন্য ল্যাপটপ ব্যবহার করবেন, সে ক্ষেত্রে তাদের পছন্দের তালিকা ও কনফিগারেশনের  বিষয়টাও একটু আলাদা।

ল্যাপটপ কেনার আগে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে-

ব্রান্ড: বর্তমানে বাজারে বিভিন্ন ব্রান্ডের ল্যাপটপ পাওয়া যায়। যেমন- আসুস, ডেল, এইচপি, এসার, লেনোভো ইত্যাদি। আপনি যদি ভালো মানের একটি ল্যাপটপ কিনতে চান; তাহলে উক্ত ব্রান্ডগুলোর যেকোন একটি কিনতে পারেন। ল্যাপটপ জগতে এই ব্র্যান্ডগুলোই এখন অত্যন্ত জনপ্রিয়।

প্রসেসর: প্রসেসরের উপর নির্ভর করবে আপনার ল্যাপটপের পারফরম্যান্স। তাই ভালো ল্যাপটপ কেনার সময় উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রসেসর নেওয়া জরুরি। বর্তমান বাজারে কোর আই সিরিজের প্রসেসরগুলো শীর্ষ অবস্থান দখল করে আছে। ছাত্র/ছাত্রীদের জন্য কোর আই ৫ চতুর্থ থেকে সপ্তম প্রজন্মের প্রসেসর উপযুক্ত। তবে আপনার বাজেট ভালো হলে কোর আই ৭ নবম প্রজন্মের প্রসেসর সম্বলিত ল্যাপটপ নিতে পারেন। যা অতি উচ্চক্ষমতা সম্পন্ন। এছাড়াও কোর আই ৩ ভালো ল্যাপটপ।

র‌্যাম: ল্যাপটপের ক্ষেত্রে র‌্যাম খুবই গুরুত্বপূর্ণ। সাধারণত একটি ল্যাপটপ সঠিকভাবে সব ধরনের কাজ করতে চাইলে কমপক্ষে ৪ জিবি র্যাম হওয়া বাঞ্চনীয়। এছাড়াও উচ্চ গ্রাফিক্সসম্পন্ন গেমিং অথবা ভিডিও ইডিটিংয়ের মত কাজ করতে হলে কমপক্ষে ৮জিবি হওয়া উচিত।

হার্ডডিক্স : ল্যাপটপের কাজ করার সময় যদি তার স্পেস নিয়ে সমস্যা হয়; তাহলে কিন্তু সেটাকে কিছুতেই ভালো ল্যাপটপ বলা যাবে না। তাই ল্যাপটপ কেনার ক্ষেত্রে সেই ল্যাপটপের হার্ডডিক্স যাতে কমপক্ষে ১ টেরাবাইট হয়; সেদিকে নজর দিন। তবে হার্ডডিক্স সম্বলিত ল্যাপটপ কিছুটা স্লো হয়ে থাকে। তাই আপনি আপনার ল্যাপটপটিকে উচ্চগতি সম্পন্ন করার জন্য আধুনিক প্রযুক্তি সম্পন্ন এসএসডি নিতে পারেন। এছাড়াও আপনার প্রয়োজনের কথা মাথায় রেখে পোর্টেবল হার্ডডিক্স ব্যবহার করতে পারেন।

ব্যাটারি ও অন্যান্য ফিচার্স: আপনার ল্যাপটপটি যতই উচ্চ ক্ষমতা সম্পন্ন হউক না কেন সেটিতে যদি পর্যাপ্ত ব্যাটারি ব্যাকআপ না পান তাহলে কিন্তু সেটাকে কিছুতেই ভালো ল্যাপটপ বলা যাবে না। তাই ল্যাপটপ কেনার আগে কতক্ষণ ব্যাটারি ব্যাকআপ দিবে সেই দিকটা নিশ্চিত হয়ে নিন। এছাড়াও ওয়ারলেস কানেকশন, ইউএসবি পোর্ট, এসডি কাডের্র পোর্ট, ব্লুটুথ ৪.০ রয়েছে কিনা ইত্যাদি দেখে নিন।

দাম: বর্তমান বাজারে ১৫ হাজার থেকে শুরু করে ১ লাখ টাকা পর্যন্ত ল্যাপটপ পাওয়া যায়। আপনি কেমন ল্যাপটপ কিনবেন তা আপনার চাহিদার উপর নির্ভর করে। তবে কেনার আগে অবশ্যই দাম যাচাই করে নেবেন। ঘরে বসেই দাম তুলনা করে নিতে পারেন।  দাম তুলনা করার ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে ল্যাপটপের বর্তমান প্রাইস জেনে নিতে পারবেন।


সর্বশেষ সংবাদ