গুগল ক্লাসরুম: অনলাইনে শিক্ষার দারুণ এক মাধ্যম (ভিডিও)

  © ইন্টারনেট

গুগল ক্লাসরুম শিক্ষার জন্য গুগল অ্যাপস ফর এডুকেশন দারুন উপকারী। এটিতে সহজ নেভিগেট ইন্টারফেস আছে যা অনেক শিক্ষকদের জন্য উপকারী। কেউ যদি ইতিমধ্যেই ডকস এবং গুগল ড্রাইভের ফোল্ডারগুণো ব্যবহার করে ছাত্রছাত্রীদের ক্লাস পরিচালনার জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে তা ভালো খবর। গুগল ক্লাসরুম এই প্রক্রিয়াটি আপনার জন্য আরও সহজ করে তুলবে।

গত বছরের গ্রীষ্ম থেকে গুগল ক্লাসরুমটি ব্যাপকভাবে চালু হয়েছে। গুগল ক্লাসরুমের সাথে সবাইকে পরিচিত করার জন্য এই আয়োজন।

এরজন্য শুরুতে গুগল ক্লাসরুমে লগ ইন করুন। সেজন্য Https://classroom.google.com এ যান। নিশ্চিত করুন, আপনার গুগল অ্যাপস ফর এডুকেশন অ্যাকাউন্টের মাধ্যমে লগ ইন করেছেন। আপনি ব্যক্তিগত গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে বা কোন স্কুলে থাকেন, যা গুগল অ্যাপস ফর এডুকেশন ব্যবহার করে না, তাহলে ক্লাসরুম ব্যবহার করতে পারবেন না।

আপনার গুগল শ্রেণীকক্ষ হোম দেখতে পাবেন। নীচে বিভিন্ন বৈশিষ্ট্যের ব্যাখ্যা করার জন্য টীকাগুলির সাথে নিজের হোমপেজের একটি ছবি থাককে। আপনার প্রথমে শ্রেণী তৈরি করতে + সাইন এ ক্লিক করুন। টিউটোরিয়ালের উদ্দেশ্যে বিদ্যমান শ্রেণী বা অনুশীলনের জন্য একটি নমুনা তৈরি করুন।

এরপর একটি ক্লাস তৈরি করুন। অনুশীলন কার্যক্রমগুলোও লক্ষ করুন। দেখুন , একটি ক্লাসে তিনটি ট্যাব আছে: স্ট্রিম, ছাত্র এই ধাপে আপনাকে সাহায্য করবে।

ট্যাব নির্বাচন করুন এবং আপনার ক্লাস সম্পর্কে প্রাথমিক তথ্য পূরণ করুন। আপনার গুগল ড্রাইভের একটি ফোল্ডার রয়েছে তা লক্ষ্য করুন, যাতে এই শ্রেণীর সাথে সম্পর্কিত ফাইল থাকবে। পাশাপাশি শিক্ষার্থীদের ট্যাবে ক্লিক করুন এবং একটি ছাত্র বা দুইটি যোগ করুন। পোস্টিং এবং মন্তব্য করার সাথে সম্পর্কিত ছাত্রদের আপনি কি ধরণের অনুমতি দিতে চান তা নির্দেশ করতে ভুলবেন না।

অনুশীলন জন্য একজন ছাত্র বা সহকর্মী ছাত্র বিভাগে পোস্ট ক্লাস কোড দিতে হবে। স্ট্রিপ ট্যাবে এই কোডটি পাওয়া যায়। আপনার স্ট্রীম ট্যাব এ যান। আপনার ক্লাসের সাথে একটি বার্তা শেয়ার করুন। সেজন্য গুগল ড্রাইভ থেকে একটি তথ্য, ইউটিউবের ভিডিও বা অন্য কোনও সংস্থানের লিঙ্ক দেখুন।

আপনার স্ট্রিম ট্যাবে থাকা, এই ক্লাসের জন্য একটি কাজ তৈরি করুন। শিরোনাম, বিবরণ পূরণ করুন এবং একটি নির্ধারিত তারিখ দিন। কোনও সংস্থাকে সংযুক্ত করুন এবং পাশাপাশি এই শ্রেণীতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের যোগ করুন।

এরপর আপনার স্ট্রিম ট্যাবটিতে, আপনার অ্যাসাইনমেন্টগুলির শিরোনামের অধীনে বাম দিকের কোণায় আপনার নিয়োগগুলো দেখতে পাবেন। আপনার কার্যসম্পাদন এক এ ক্লিক করুন।

শিক্ষার্থীকেও তাদের গুগল শ্রেণীভুক্ত অ্যাকাউন্টে চালু করতে হবে। লক্ষ্য করুন যে, আপনি গ্রেড এবং পয়েন্ট নির্ধারণ করতে পারেন। একটি ছাত্রর উপর ক্লিক করুন এবং আপনি তাদের একটি ব্যক্তিগত মন্তব্য পাঠাতে পারেন। আপনি ছাত্রের নামের পাশের বক্স চেক করতে পারেন, ইমেইলও করতে পারেন।

যদি একটি ছাত্র কাজ জমা দেয়, তাহলে আপনি এটি গ্রেড করে ছাত্রকে ফেরত দিতে পারেন। একই সময়ে সব ছাত্রের কাজ দেখতে, আপনাকে ছাত্রের সংশ্লিষ্ট ফোল্ডার ক্লিক করতে হবে। এরপর এক সহকর্মীকে তাদের অনুশীলন ক্লাসে আমন্ত্রণ জানাতে এবং সেই ক্লাসের জন্য একটি অ্যাসাইনমেন্ট তৈরি করতে বলুন।

গুগল শ্রেণীকক্ষকে উদ্ভাবনী উপায়ে পেশাদারী উন্নয়ন উপকরণ বাড়ানোর জন্য, ডিজিটাল নাগরিকত্ব পাঠ্যক্রম বিতরণ, বিভাগীয় কার্যক্রম পরিচালনা, মিটিং এবং প্রকল্পের কাজে ব্যবহার করা যায়।

একইভাবে আইপ্যাড অ্যাপ ডাউনলোড করুন এবং আগের ক্রিয়াকলাপগুলি পুনরাবৃত্তি করুন। কীভাবে গুগল ক্লাসরুম অভিজ্ঞতা আইপ্যাড ওয়েব অভিজ্ঞতা থেকে পৃথক? কোন বৈশিষ্ট্য যে অ্যাপ্লিকেশন দৃষ্টিকোণ অনন্য? সে ব্যাপাারে আপনার সহকর্মীদের সাথে আপনার ফলাফলগুলো নিয়ে আলোচনা করুন। গুগল ক্লাসরুম ব্যবহার করার জন্য আপনার পছন্দের পদ্ধতিও শেয়ার করুন।

নিচের ভিডিও থেকেও গুগল ক্লাসরুম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ