রোজায় এবার ২০ গুণ বেশি পণ্য বিক্রি করবে টিসিবি

গত বছরের তুলনায় এ বছর খোলা বাজারে ভর্তুকি মূল্যে সর্বোচ্চ ২০ গুণ বেশি রমজাননির্ভর ছয়টি পণ্য বিক্রি করবে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। ছয় পণ্যের মধ্যে রয়েছে- ছোলা, ভোজ্যতেল, মসুরের ডাল, চিনি, পেঁয়াজ ও খেজুর।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, প্রতি বছর টিসিবি সয়াবিন তেল, চিনি, মসুর ডাল, ছোলা ও খেজুর বিক্রি করে। বর্তমানে পেঁয়াজের দাম বেশি হওয়ায় এ বছর রমজানকে কেন্দ্র করে টিসিবির বিক্রির তালিকায় পেঁয়াজ যুক্ত করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনায় বলা হয়েছে, গত বছর টিসিবি দুই থেকে আড়াই হাজার টন সয়াবিন তেল বিক্রি করলেও এবার ৫০ হাজার টন তেল বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেক্ষেত্রে এবার ২০ গুণ বেশি সয়াবিন তেল বিক্রি করা হবে।

একইভাবে এ বছর ৩০ হাজার টন চিনি ক্রয় করে খোলা বাজারে বিক্রি করা হবে। গত বছর টিসিবি চিনি বিক্রি করেছিল মাত্র দুই হাজার টন। এক্ষেত্রে দেখা যায় এ বছর ১৫ গুণ বেশি চিনি বিক্রি করা হবে।

এ বছর ৮ হাজার টন ছোলা বিক্রি করবে টিসিবি। গত বছর রমজানে ১৫শ’ টন ছোলা বিক্রির প্রস্তুতি নিয়েছিল টিসিবি। সেক্ষেত্রে এবার ৫ দশমিক ৩৩ গুণ বেশি ছোলা বিক্রি করা হবে। গত বছরের চেয়ে এক হাজার টন থেকে বাড়িয়ে এবার ৩ হাজার টন মসুর ডাল ও ৫০০ টন খেজুর টিসিবির মাধ্যমে বিক্রি করা হবে।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৩০ হাজার টন সয়াবিন তেল ও ২৫ হাজার টন চিনি কিনতে অনুমোদন দিয়েছে। সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় যেসব জিনিস লাগে যে কোনো উপায়ে তার সরবরাহ ঠিক রাখা হবে। এক্ষেত্রে মূল সাপ্লাই চেইন হিসেবে টিসিবিকে আমরা ব্যবহার করব। টিসিবির মাধ্যমে জিনিস প্রকিউর করব এবং ডিস্ট্রিবিউট করব।


সর্বশেষ সংবাদ