মুজিব বর্ষে ১০০ সরকারি সেবায় সুবিধাভোগী হবে ১০ কোটি মানুষ

জুনাইদ আহমেদ পলক
জুনাইদ আহমেদ পলক  © ফাইল ফটো

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, মুজিব বর্ষে জনবান্ধব ১০০টি সরকারি সেবা ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসা হবে। আর এর সুবিধাভোগী হবে ১০ কোটি মানুষ। বুধবার বিকেলে গৃহায়ণ ও গণপূর্ত অধিদপ্তর মিলনায়তনে চার দিনব্যাপী নৌপরিবহন মন্ত্রণালয়ের ‌‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘পণ্য পরিবহনের সময়, অর্থ, অপচয় রোধ ও দুর্নীতিমুক্ত করতে ডিজিটাল ডিজাইন ল্যাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, প্রযুক্তির ব্যবহার বাড়ানোর মাধ্যমে ডিজিটাল ইকোনমি তৈরি ও ডেটা ব্যবহার করে সব কার্যক্রম একই প্ল্যাটফর্মে আনতে কাজ করছে সরকার। নাগরিকদের জন্য প্রয়োজনীয় সব সেবা ডিজিটাল করতে ভেরিফায়েবল ডিজিটাল আইডি, অনলাইন পেমেন্ট সিস্টেম, আইডি ভেরিফিকেশনের জন্য “পরিচয় অ্যাপ” চালু করা হয়েছে। আমাদের তরুণ প্রজন্মকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে অর্থনৈতিকভাবে দেশ আরও এগিয়ে যাবে, ডিজিটাল ইকোসিস্টেম গড়ে উঠবে।’

অনু্ষ্ঠানে সভাপতিত্ব করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আবদুস সামাদ। নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিকের সঞ্চালনায় এটুআইয়ের চীফ স্ট্যাটেজিস্ট ফরহাদ জাহিদ শেখ ল্যাবে ডিজাইনকৃত ও পরিকল্পনাকৃত ডিজিটাল সার্ভিসগুলো সমন্বয় করে ‘ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্ল্যাটফর্ম’ এর প্রস্তাবনা উপস্থাপন করেন। এসময় প্রস্তাবিত এই সমন্বিত প্ল্যাটফর্ম দ্রুত বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

কর্মশালায় নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন ১০টি সংস্থার ৪৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। এতে ৩৭টি সেবা ডিজাইন করা হয়। ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের সমাপনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয় ও এটুআইয়ের কর্মকর্তাবৃন্দ এবং গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ