‘ভারতীয়’ হ্যাকারের কবলে চবি ওয়েবসাইট

‘ভারতীয়’ হ্যাকারের কবলে পড়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ওয়েবসাইট। ‘Indian Cyber Research and Empower Wing’ নামে একটি হ্যাকার গ্রুপ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট (cu.ac.bd) হ্যাক করে। সাইটের হোমপেজে হ্যাকারের দলটি লিখে রাখে এই বার্তাটি— ‘TEAM ICREW. Indian Cyber Research and Empower Wing. “If you think you are advanced than us ” ” your cyber space is nothing infront of indian hackers.”

বিকেল সাড়ে চারটায় সাইটটিতে গিয়ে দেখা যায়, সেখানে বাংলা ও ইংরেজিতে একটি নোটিশ ঝুলিয়ে রাখা হয়েছে। তাতে লেখা রয়েছে— ‘রক্ষণাবেক্ষণ জনিত কারণে আমাদের ওয়েবসাইট ২৫ জানুয়ারি ২০২০ ইং বিকাল ৫ঃ০০টা পর্যন্ত বন্ধ থাকবে। সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।’

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের কো-অর্ডিনেটর অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী বিকাল ৪টায় জানিয়েছেন, ‘কিছুক্ষণ আগে আমাদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট, ডুয়েটের ওয়েবসাইটসহ বাংলাদেশের কয়েক ওয়েবসাইট একই সাথে হ্যাক করা হয়েছে। 

এদিকে বিকেল সাড়ে ৫টার দিকে ওয়েবসাইটটি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ড. হানিফ সিদ্দিকী। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘কিছুক্ষণের জন্য হ্যাক হয়েছিল এবং খবর পাওয়ার পাঁচ মিনিটের মধ্যেই আমরা নিজেদের কন্ট্রোলে নিয়ে নিয়েছি। যেহেতু হ্যাক হয়েছিল তাই সার্ভারের তথ্যগুলো আমরা চেক করছি।’

একটি গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়ের সাইট কিভাবে এমন অরক্ষিত ছিল— সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ