বাণিজ্যমেলা: লিফলেট ২০০% ছাড়, বাস্তবতা ঠিক উল্টো

  © ফাইল ফটো

বাণিজ্যমেলার শেষ দিকে দর্শনার্থী বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে বিক্রি। প্রতিটি স্টলেই রয়েছে ক্রেতা-দর্শনার্থীর ভিড়। এরই মধ্যে সুযোগ নিয়ে এক শ্রেণির ব্যবসায়ী ছাড়ের নামে প্রতারণার আশ্রয় নিচ্ছে। তাদের স্টলে একটি কেনার নামে ১০টি পণ্য ফ্রি দেওয়ার পাশাপাশি আকর্ষণীয় ছাড়ের কথা বলা হচ্ছে।

লিফলেট দেখানো হচ্ছে ২০০ শতাংশ ছাড়ের। কিন্তু বাস্তবতা ঠিক উল্টো। নিম্নমানের মানহীন পণ্য দিয়ে শুধু ক্রেতা ঠকাতে ব্যস্ত তারা। শুক্রবার (২৪ জানুয়ারি) বাণিজ্যমেলা প্রাঙ্গণ ঘুরে এ চিত্র দেখা যায়।

সরেজমিনে ঘুরে দেখা যায়, ইতালির ব্র্যান্ড ডিজনি নামে আন্তর্জাতিক বাণিজ্যমেলায় একটি প্যাভিলিয়ন ও দু’টি স্টল (২ নম্বর ও ৩৪ নম্বর) রয়েছে। এছাড়া বিভিন্ন ক্রোকারিজের স্টলে রয়েছে ডিজনির নানা পণ্য। এসব স্টলে ক্রেতা-দর্শনার্থীদের বলা হচ্ছে লোভনীয় অফার, একটি কিনলে একটি ফ্রি, একটি কিনলে ১০টিসহ আরও অনেক অফারের কথা। তাছাড়া পণ্য কিনলে ‘শুধু আজকের জন্য বিশেষ অফার’ এমন ডায়ালগতো নিত্যদিনের।

তবে স্টলগুলোতে দেখা যায়, যেসব পণ্য কিনলে সঙ্গে অন্যগুলো ফ্রি সেসব পণ্য খুবই নিম্নমানের। ইতালির ব্র্যান্ডের কথা বলে ফ্রি দেওয়া হচ্ছে চীনের নিম্নমানের পণ্য, দেশীয় মানহীন পণ্য। এই স্টলগুলোতে যে কোনো ক্রেতা একটি ওয়াশিং মেশিন কিনলে সঙ্গে আরও ১০টি পণ্য ফ্রি দেওয়ার কথা বলা হচ্ছে। তবে ওয়াশিং মেশিনটির দাম হাঁকা হচ্ছে ৩৬ হাজার টাকা। আর এ প্যাকেজটির নাম দেওয়া হয়েছে ‘ফ্যামিলি প্যাকেজ।’ ওয়াশিং মেশনি কিনলে নন স্টিকের কড়াই, পেঁয়াজ কাটার, চামচ, কমদামি চায়না ওভেন, ব্লেন্ডারসহ আরও অনেক পণ্য দেওয়া হচ্ছে। তবে সবগুলো পণ্যই নিম্নমানের।

রয়েছে ‘বিশষ অফার।’ এ অফারে ননস্টিক কড়াই কিনলে পাবেন অন্য আরও একটি ফ্রি। এক্ষেত্রে দাম পড়বে ১৬শ ৫০ টাকা। এখানেও রয়েছে প্রতারণা, একটির সঙ্গে বেশি দাম রেখে অন্যটি ফ্রি দেওয়ার নামে করা হচ্ছে প্রতারণা।

তবে ডিজনি ইতালির ব্র্যান্ডের কথা বলা হলেও অধিকাংশ পণ্যই চায়না। ইতালি ব্র্যান্ড ডিজনি চুলার কথা বলে একটি চুলার দাম ৩০ হাজার টাকা চাওয়া হচ্ছে। তবে চুলাটির লোগো দেখানো আছে ‘অ্যাপল-এর’। এমন আরও অনেক পণ্য আছে যেগুলো ডিজনির কথা বলা হলেও এর অধিকাংশই নিম্নমানের চায়না পণ্য। অনেক সচেতন ক্রেতা পণ্য দেখে চলে এলেও অনেকেই পণ্য কিনে প্রতারিত হচ্ছেন।

এ স্টলে আশা উম্মে হাবিবা নামে ‍এক ক্রেতা বলেন, আমাকে ননস্টিকের একটি কড়াইয়ের সঙ্গে একটি ফ্রির কথা বলা হলেও দাম দ্বিগুণ রাখা হচ্ছে। আবার আমি চুলার দর-দামের কথা বললে দোকানিরা জানান, এটা ইতালির তৈরি ডিজনি ব্র্যান্ডের। কিন্তু সেটার লোগো বলে দিচ্ছে চায়নার তৈরি কম দামি ব্র্যান্ড। তাদের ফ্রি মালের সবগুলো নিম্নমানের। এভাবে এরা ক্রেতাদের ঠকাচ্ছেন। প্রতারণার কথা বলায় দোকানিরা আর আমার কাছে পণ্য বিক্রি করবে না।

তবে এ ক্রেতার সঙ্গে একমত না বিক্রেতা ও ডিজনি স্টলের পরিচালক পাপ্পু। তিনি বলেন, আমরা একটি ডিজনি পণ্য কিনলে ফ্যামিলি প্যাকেজে ১০টি পণ্য ফ্রি দিচ্ছি। ক্রেতারা পছন্দ করে তাদের পণ্য বাছাই করে নিতে পারছেন। এখানে বিভিন্ন পণ্যতো থাকবেই, সবতো আর ডিজনি দিতে পারি না। তবে সবগুলো পণ্যই ভালো মানের। কোনো পণ্যে সমস্যা দেখা দিলে পরিবর্তনের সুযোগ রয়েছে। (সূত্র: বাংলানিউজ)


মন্তব্য

সর্বশেষ সংবাদ