সবাই চাকরির পেছনে দৌঁড়ালে দেশ ভয়াবহ সংকটে পড়বে

  © সংগৃহীত

সবাই চাকরির পেছনে দৌঁড়ালে দেশ ভয়াবহ সংকটে পড়বে বলে মন্তব্য করেছেন সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান। তিনি বলেন, দেশের শিক্ষাব্যবস্থায় চাকরি ফোকাস করা হয়েছে। এখন এই শিক্ষাব্যবস্থা ১৮০ ডিগ্রি বদলে উদ্যোক্তা সৃষ্টির দিকে ঘোরাতে হবে। শনিবার নতুন উদ্যোক্তাদের প্রযুক্তিগত পরামর্শ দেওয়ার জন্য প্রতিষ্ঠিত ‘স্টার্ট আপ যশোর’ সংগঠনের পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। যশোরের শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্ক মিলনায়তনে এই অনুষ্ঠান করা হয়।

নজরুল ইসলাম খান বলেন, সরকারি-বেসরকরি মিলে বছরে ১০ লাখের বেশি মানুষের চাকরি দেওয়ার সুযোগ নেই। সেখানে শুধু প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক পদে নিয়োগের জন্য বছরে ৩৫ থেকে ৪০ লাখ চাকরি প্রার্থী আবেদন করেন। সবাই যদি চাকরির পেছনে দৌঁড়ায়, তাহলে দেশ ভয়াবহ সংকটে পড়বে। এজন্য আমাদের মধ্যে ‘চাকরি করব না, চাকরি দেব’ মানসিকতা সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, চাকরি করে বুঝতে পেরেছি, কোথায় কোথায় সমস্যা আছে। এজন্য এখন চাকরি না করে সবাইকে উদ্যোক্তা হতে বলছি। উদ্যোক্তা হওয়ার জন্য ইংরেজি ও তথ্যপ্রযুক্তি (আইটি) বিষয়ে জ্ঞান থাকতেই হবে-এমনটা ঠিক নয়। সুন্দর করে কথা বলতে পারলেই উদ্যোক্তা হওয়া যায়।

‘একটি আইডিয়া, একটি প্রতিষ্ঠান’ এই স্লোগানে ‘স্টার্ট আপ যশোর’ নামে সংগঠনের যাত্রা শুরু হয়েছে। তরুণ উদ্যোক্তাদের সহযোগিতার জন্য অলাভনজক এই প্রতিষ্ঠান। সংগঠনের আনুষ্ঠানিক পরিচিতি সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আনোয়ার হোসেন।

আলোচনা করেন বেসরকারি উন্নয়ন সংস্থা বাঁচতে শেখা’র নির্বাহী পরিচালক আঞ্জেলা গোমেজ, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজেদ রহমান প্রমুখ। অনুষ্ঠানে নতুন উদ্যোক্তা, বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্বের ৩৫০ জন শিক্ষার্থী অংশ নেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ