গুজব বন্ধ হলেই সোনার বাংলা পাবো

  © টিডিসি ফটো

২০০৮ সালের ১২ ডিসেম্বর বর্তমান সরকার কর্তৃক ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা প্রদান করা হয়। বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে উন্নীত করেছে সরকার এবং আগামী ২০৪১ সালে বাংলাদেশকে একটি উন্নত শক্তিশালী সমৃদ্ধ রাষ্ট্র হিসাবে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

১২ ডিসেম্বর দিনটি ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের ঘোষণার দিন হওয়ায় সরকার দিনটিকে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস’ বা ‘আইসিটি ডে ’ হিসেবে দেশব্যাপী উৎযাপনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তারই ধারাবাহিতা এই দিনটি উপলক্ষে নোয়াখালী জেলা প্রশাসনের সহযোগিতায়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে, ‘সত্য মিথ্যা যাচাই আগে ইন্টারনেটে শেয়ার পরে’ এই শ্লোগানকে সামনে রেখে, র‌্যালি ও “আমার দেখা ডিজিটাল বাংলাদেশ” শীর্ষক প্রেজেন্টেশন প্রতিযোগিতা পুরস্কার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নোয়াখালী জেলা প্রশাসক তন্ময় দাস, এবং অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আব্দুর রউপ মন্ডল।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমানে দেশে প্রায় ১৩ কোটি মোবাইল ফোন গ্রাহক ও ছয় কোটি ৭২ লাখ ইন্টারনেট ব্যবহারকারী আছেন। ইন্টারনেট ব্যবহারকারীদের একটি বড় অংশ তথা ৬ কোটি ৩১ লাখ গ্রাহকই তাদের মোবাইল ফোনের মাধ্যমে এটি ব্যবহার করে থাকেন। সার্বিকভাবে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে নেয়া উদ্যোগগুলোর ফল ইতিমধ্যে আমরা পেতে শুরু করেছি, যা ভবিষ্যতে নিঃসন্দেহে আরও বাড়বে। আশা করা হচ্ছে, দেশে ২০২০ সাল শেষে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা বেড়ে মোট মোবাইল ব্যবহারকারীর ৪৯ শতাংশে উন্নীত হবে। শুধু উন্নত হলে চলবে না প্রযুক্তির সঠিক ব্যবহার ও আমাদেরকে করতে হবে। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো থেকে সাবধান থাকতে হবে। তাহলে আমরা প্রযুক্তি নির্ভর একটি সোনার বাংলা পাবো।