৫৬ মন্ত্রণালয়ের সব সেবা পাওয়া যাবে এক অ্যাপে: পলক

  © টিডিসি ফটো

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, একটি ইন্টিগ্রেটেড প্ল্যাটফর্ম নিয়ে কাজ করতে পারলে আমরা খুব দ্রুত ডিজিটাল বাংলাদেশের পথে এগিয়ে যেতে পারব। বর্তমানে ‘মাই গভর্নমেন্ট অ্যাপ’ নিয়ে মন্ত্রণালয় ইতোমধ্যে কাজ শুরু করেছে। এর মাধ্যমে ৫৬ মন্ত্রণালয়ের সব সেবা একটি অ্যাপ-এর মাধ্যমে জনগণের হাতের মুঠোয় নিয়ে আসা সম্ভব হবে।

শুক্রবার (২২ নভেম্বর) স্থানীয় সরকার বিভাগের ‘ডিজিটাল সার্ভিস’ বাস্তবায়ন পরিকল্পনা সমন্বয়করণ ও ডিজাইন ল্যাবের সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি । স্থানীয় সরকার বিভাগ (এলজিডি)-এর আয়োজনে এবং এটুআই-এর সহযোগিতায় তা অনুষ্ঠিত হয়।

অনু্ষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম; স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এর প্রধান প্রকৌশলী মো. খলিলুর রহমান এবং ইউএনডিপি বাংলাদেশ-এর রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জী। অনু্ষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগ-এর অতিরিক্ত সচিব বেগম রোকসানা কাদের।

প্রধান অতিথির বক্তব্যে মো. তাজুল ইসলাম বলেন, “জনগণের হাতের মুঠোয় সরকারের সকল সেবা পৌঁছে দিতে খুব শীঘ্রই স্থানীয় সরকার বিভাগকে ডিজিটাইজ করা হবে। এক্ষেত্রে পরিকল্পিত সকল সিস্টেম বাস্তবায়নে আমি আমার মন্ত্রণালয় থেকে সর্বাত্নক সহযোগিতা প্রদান করব। দেশের উন্নয়নে সংশ্লিট সকলের অংশগ্রহণ নিশ্চিত হলে উন্নত রাষ্ট্রের সাথে প্রতিযোগিতা করে এগিয়ে যাবে ডিজিটাল বাংলাদেশ।”

ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবে মোট ১২৮ টি সেবার ক্ষেত্রে (১৩টি জিটুবি, ৯১টি জিটুসি ও ২৪টি জিটুজি সার্ভিস) ১৪টি গ্রুপের পর্যালোচনায় স্থানীয় সরকার বিভাগ-এর একটি ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্ল্যাটফর্মের বিষয় উঠে এসেছে।


সর্বশেষ সংবাদ