ইউটিউবের নতুন নীতিমালা, চ্যানেল বন্ধের চিন্তায় নির্মাতারা

  © ফাইল ফটো

কনটেন্ট নির্মাতাদের জন্য নতুন নীতিমালা ঠিক করেছে ইউটিউব। এতে বলা হয়েছে, কনটেন্ট অর্থ আয়ের উপযোগী না হলে চ্যানেল মুছে দিতে পারে ইউটিউব কর্তৃপক্ষ। ‘অ্যাকাউন্ট সাসপেনশন অ্যান্ড টার্মিনেশন’ বিভাগে ইউটিউব নতুন এ শর্ত যুক্ত করে দিয়েছে।

বিশ্লেষকদের মতে, নতুন নীতিমালার অর্থ হচ্ছে, যদি ব্যবহারকারীর কনটেন্ট থেকে তারা অর্থ আয় করতে পারে, তবে নির্মাতাকে তারা গুরুত্ব দেবে। তা না হলে চ্যানেল বন্ধ করে দেয়া হবে।

ইউটিউব কর্তৃপক্ষ চ্যানেলের কনটেন্ট বাণিজ্যিকভাবে লাভজনক মনে না হলে ইউটিউব বা গুগল অ্যাকাউন্টের অংশ বিশেষ বা পুরোপুরি বন্ধ করে দিতে পারবে। আগামী ১০ ডিসেম্বর থেকে নতুন এ নীতিমালা কার্যকর হবে।

ইউটিউব ব্যবহারকারীদের কাছে নতুন নীতিমালা বিষয়ে নোটিফিকেশন দেখাতে শুরু করে গত সপ্তাহ থেকে। তাদের নতুন নীতিমালা ও স্বচ্ছ ও সহজবোধ্য করেছে বলে মেইলও পাঠিয়েছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের জানিয়েছে, নতুন নীতিমালার অ্যাকাউন্ট বন্ধের শর্তটি ইউটিউবার ও ব্যবহারকারীদের অস্পষ্ট।কনটেন্ট ক্রিয়েটরদের জন্য নাকি সব ইউটিউব অ্যাকাউন্টধারীদের জন্য এ নিয়ম প্রযোজ্য হবে, সে সম্পর্কে তাঁরা বুঝতে পারছেন না।

২০১৮ সালে মনিটাইজেশন নীতিমালায় পরিবর্তন আনে ইউটিউব। সেবার ইউটিউব থেকে অর্থ আয়ের জন্য কঠোর নিয়ম বেঁধে দেওয়া হয়। এতে অনেক কনটেন্ট নির্মাতার অর্থ আয়ের পথ বন্ধ হয়ে যায়।


সর্বশেষ সংবাদ