গুগলকে ৫৫ কোটি ডলার জরিমানা

  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলকে ৫৫ কোটি ডলার জরিমানা করেছে ফ্রান্স। দেশটিতে সব কাজের জন্য প্রতিষ্ঠানটি ঠিকমতো হিসাব দিচ্ছে কিনা-তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ফরাসি কর্মকর্তারা।

গুগলের এক মুখপাত্রের বরাত দিয়ে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, ৫০ কোটি ইউরো জরিমানা দেওয়ার পাশাপাশি অন্যান্য কর বাবদ আরও ৪৬ কোটি ৫০ লাখ ইউরো পরিশোধ করবে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

এ ব্যাপারে এক বিবৃতিতে গুগলের মুখপাত্র বলেছেন, ‘আমরা এখন ফ্রান্সে কর এবং প্রাসঙ্গিক সব মামলা মীমাংসা করেছি, যা অনেক বছর ধরে চলে আসছিল।’

তিনি বলেন, ‘ফরাসি আদালতের নির্দেশে ৫০ কোটি ইউরো জরিমানা দেয়া হবে এবং বাড়তি আরো ৪৬ কোটি ৫০ লাখ ইউরো কর দিতে আমরা রাজি। এটি গুগলের আর্থিক প্রতিবেদনে যোগ করা হবে।’

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) প্রযুক্তি খাতের জন্য যে নীতিমালা প্রণয়ন করেছে অনেকে সেটাকে ‘আগ্রাসী’ বলছেন। বিশেষত ফ্রান্স চলতি গ্রীষ্মের মধ্যে অনলাইন প্ল্যাটফর্মে কর বাড়ানোর প্রস্তাব করেছে। এতে ফেসবুক এবং গুগলের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বিপাকে পড়বে বলে অনেকে ধারণা করছেন।

অবশ্য গুগলের মতো বিশাল প্রতিষ্ঠানের জন্য এ জরিমানার অঙ্ক সামান্যই। চলতি মাসের শুরুতে ইউটিউবের মাধ্যমে শিশুদের ডিজিটাল গোপনীয়তা নীতিমালা ভঙ্গের অভিযোগে গুগলকে আরো ১৭ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন।


সর্বশেষ সংবাদ