‘রোবটের যথাযথ ব্যবহারে দেশের উন্নয়ন ঘটাতে হবে’

  © সংগৃহীত

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, রোবটের যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশের শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি খাতের উন্নয়ন ঘটাতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের যৌথ উদ্যোগে শুক্রবার টিএসসি চত্বরে আয়োজিত দুদিনব্যাপী বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে একটি অত্যাধুনিক রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠার জন্য আর্থিক অনুদান দেয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই অলিম্পিয়াড উদ্বোধন করেন। রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-এর সাধারণ সম্পাদক মুনির হাসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া, বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নতুন নতুন বৈজ্ঞানিক আবিষ্কারের মাধ্যমে মানব সভ্যতার উন্নয়ন সাধনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালনের জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।

তিনি চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান মনস্কতা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। বৈজ্ঞানিক অগ্রগতি অর্জনের পাশাপাশি মানবিক মূল্যবোধসম্পন্ন নাগরিক হিসেবে গড়ে ওঠার জন্য তিনি নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান। উল্লেখ্য, সারাদেশের বিভিন্ন স্কুলের প্রায় ৪শ শিক্ষার্থী বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণ করছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ