সাবেক ইউজিসি চেয়ারম্যান

গ্রামীণ জীবন ও অর্থনীতিকে এগিয়ে নিতে হবে

এশিয়ার দেশগুলোতে গ্রামীণ অর্থনীতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে উল্লেখ করে গ্রামীণ জীবন ও অর্থনীতিকে এগিয়ে নেয়ার আহবান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান ভারতের মেঘালয়ে অবস্থিত ইউনিভার্সিটি অব সায়েন্সে এন্ড টেকনোলজিতে অনুষ্ঠিত ‘গ্রামীণ অর্থনীতি ও টেকসই উন্নয়ন’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মাহবুব উল হক, উপাচার্য প্রফেসর পি কে গোস্বামি এবং আসাম ও মেঘালয় সরকারের গুরুত্বপূর্ণ কর্মকর্তাবৃন্দ। দুই দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনে বাংলাদেশ হতে ১১ জন কৃষি গবেষক অংশগ্রহণ করেন। এছাড়াও বিভিন্ন দেশের ১৪৫ জন গবেষক ও শিক্ষক অংশগ্রহণ করেন।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, এশিয়ার দেশগুলোতে গ্রামীণ অর্থনীতি আবহমান কাল ধরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং আগামীতেও করবে। এই অঞ্চলের সরকারগুলোর অন্যতম দায়িত্ব হচ্ছে নিজ নিজ দেশের গ্রামীণ জীবন ও অর্থনীতিকে সহায়তা করা।

তিনি আরো বলেন, বাংলাদেশ সরকার কৃষিকে বর্তমানে নানাভাবে প্রণোদনা দিচ্ছে বলে আজ বাংলাদেশ একটি খাদ্য স্বয়ংসম্পূর্ণ দেশই নয়, সীমিত পরিমাণে খাদ্য রপ্তানিও করছে।

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ