প্রধানমন্ত্রীর ছবিযুক্ত নোট নিয়ে যা জানাল বাংলাদেশ ব্যাংক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিযুক্ত নতুন কোন টাকার নোট বাজারে ছাড়েনি বাংলাদেশ ব্যাংক। এছাড়া এ ধরনের নোট ছাড়ার কোনো সিদ্ধান্তও নেয়নি সংস্থাটি। এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের ভারপ্রাপ্ত মুখপাত্র আনোয়ারুল ইসলাম।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিযুক্ত ১০০ টাকার একটি নোটের ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এই কর্মকর্তা বলেন, বর্তমানে কাগুজে সব নোটে বঙ্গবন্ধুর ছবি যুক্ত আছে। নতুন করে প্রধানমন্ত্রীর ছবিযুক্ত কোনো নোট বাজারে ছাড়ার সিদ্ধান্ত হয়নি। সামাজিক যোগাযোগ মাধ্যমে ১০০ টাকা মূল্যমানের নতুন মুদ্রিত নোটের ছবি পাওয়া যাচ্ছে এটি সঠিক নয়।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ১০০ টাকা মূল্যমানের নতুন মুদ্রিত নোটের ছবি পাওয়া যাচ্ছে। যে নোটের সম্মুখভাগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পেছনভাগে বঙ্গবন্ধু স্যাটেলাইট এর ছবি রয়েছে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক এ ধরনের কোনো প্রকার নোট মুদ্রণের উদ্যোগ গ্রহণ করা হয়নি। ফেসবুকের মাধ্যমে যে নোটের ছবি দেখা যাচ্ছে তা সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন। জনমনে বিভ্রান্তি সৃষ্টিকারী এ ধরনের নোটের ছবি প্রচার প্রচারণা না করতে সবার প্রতি অনুরোধ জানানো যাচ্ছে।

তিনি জানান। বিভ্রান্তি সৃষ্টিকারীদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ