মোবাইলে বিকাশ-রকেটে ব্যালেন্স জানার খরচ কে দেবে?

  © সংগৃহীত

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বিকাশ-রকেট, নগদ, ইউক্যাশসহসহ সবার অ্যাকাউন্টের ব্যালেন্স দেখতে গ্রাহকদের কাছ থেকে ৪০ পয়সা করে কাটা হবে। এতদিন মোবাইল অপারেটরগুলো এ সেবা বিনামূল্যে দিলেও এখন থেকে এ সুবিধা থাকছে না।

বিটিআরসি, সোমবার একটি নির্দেশনা জারি করেছে। নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে মোবাইলে ৯০ সেকেন্ডের প্রতিটি আর্থিক লেনদেনের জন্য মোবাইল অপারেটরকে ৮৫ পয়সা দিতে হবে আর ব্যালেন্স দেখা বা স্টেটমেন্ট নেয়ার মতো একেকটি সেশনে দিতে হবে ৪০ পয়সা।

কিন্তু এই অর্থ কি আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান মোবাইল অপারেটরকে দেবে নাকি গ্রাহকের কাছ থেকে কেটে রাখা হবে, তা এখনো পরিষ্কার করা হয়নি।

বিটিআরসি তার নির্দেশনায় বলেছে, যারা এসএমএস বা আনস্টাকচারড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা (ইউএসএসডি) ব্যবহার করে লেনদেন করবেন, তাদেরই এই পয়সা দিতে হবে। মোবাইলে অ্যাপ ব্যবহার করে যারা ব্যালেন্স দেখবেন, তাদের এই অর্থ দিতে হবে না।

বিকাশের হেড অব কর্পোরেট কমিউনিকেশনস শামসুদ্দিন হায়দার ডালিম বলেন, এ নিয়ে বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক হলেও এই রেভেনিউ কিভাবে ভাগাভাগি করা হবে, ফেইলড সেশনের কি হবে, অপারেটরের বর্তমান লভ্যাংশ হার ঠিক থাকবে কিনা, এরকম আরো অনেক খুঁটিনাটি আলোচনার বাকি আছে। অপারেটর, বাংলাদেশ ব্যাংক, বিটিআরসির সঙ্গে বসে আলোচনা করে আমাদের আবার একটি চুক্তি করতে হবে। সেগুলো চূড়ান্ত হওয়ার পর বোঝা যাবে, গ্রাহক বাড়তি কোন অর্থ দিতে হবে কিনা।

রবি আজিয়াটা লিমিটেডের ম্যানেজার আশরাফুল ইসলাম বলেন, গত চার বছর ধরে বাংলাদেশ ব্যাংক, বিটিআরসি, মোবাইল অপারেটর, এবং এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে দীর্ঘ আলোচনার পর সেশন ভিত্তিক চার্জ বাস্তবায়নের সিদ্ধান্ত হয়েছে। যেহেতু মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করেই মোবাইল ব্যাংকিং হচ্ছে, ফলে এটা আমাদের প্রাপ্য, যা থেকে এতদিন মোবাইল অপারেটররা বঞ্চিত হচ্ছিল।


সর্বশেষ সংবাদ