মোট বরাদ্দ ৬১ হাজার ১১৮ কোটি টাকা

শিক্ষা খাতে বাজেটে বেড়েছে ৮ হাজার ৫৪ কোটি টাকা

আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে শিক্ষা উন্নয়ন খাতে ৬১ হজার ১১৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা এ যাবতকালের মধ্যে সবচেয়ে বেশি। ২০১৮-২০১৯ অর্থবছরের তুলনায় ৮ হাজার ৫৪ কোটি টাকা বেশি। শিক্ষা খাতে ২০১৮-১৯ সালে ৫৩ হাজার ৬৪ কোটি টাকা বরাদ্দ ছিল। বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে উত্থাপিত ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আসন্ন বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা বাবদ ২৪ হাজার ৪১ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষায় ২৯ হাজার ৬২৪ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় ৭ হাজার ৪৫৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরে মোট বাজেট পেশ করা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। আর শিক্ষাখাতে সর্বমোট বরাদ্দ রাখা হয়েছে ৬১ হাজার ১১৮ কোটি টাকা। যা মোট বাজেটের ১১ দশমিক ৬৮ শতাংশ।

বাজেট প্রস্তাবনায় বলা হয়, বিশ্বে এখন তৃতীয় শিল্প বিপ্লব থেকে চতুর্থ শিল্প বিপ্লবে উত্তরণের পথে। বিশ্বের সাথে পাল্লা দিয়ে আমাদেরকেও তৈরি হতে হবে। না হলে সামনে অগ্রসর হওয়া আমাদের জন্য দুরূহ হবে। তাই আমাদের ক্লাসরুমগুলো বিষয় উপযোগী করে তুলতে হবে, যেখানে শেখানো হবে ন্যানো টেকনোলজি, বায়োটেকনোলজি, রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, ম্যাটেরিয়াল সাইন্স, ইন্টারনেট অব থিংস, কোয়ান্টাম কম্পিউটিং, ব্লকচেইন টেকনোলজি প্রভৃতি। এই সকল বিষয়ে শিক্ষা গ্রহণ এখন সময়ের দাবী। প্রধানমন্ত্রী নিজেও এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন।


মন্তব্য