ডিজিটাল বাণিজ্যিক ব্যবস্থা আর বেশি দূরে নয়: মোস্তাফা জব্বার

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখছেন মোস্তাফা জব্বার
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখছেন মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশে তথ্যপ্রযুক্তির অভাবনীয় অগ্রগতির ফলে ব্যবসা বাণিজ্যের প্রচলিত পদ্ধতিটি সম্পূর্ণরূপে ডিজিটাল হবে এবং সেদিনটি খুবই কাছে। আগামী দু’এক বছর পর ডিজিটাল কমার্সের আওতায় কোনটা নেই, সেটা খুঁজতে হবে। আর বাণিজ্যের ডিজিটাল এই রূপান্তর তরুণ প্রজন্মের আত্মকর্মসংস্থানের অসাধারণ সুযোগ তৈরি করছে।

তিনি বলেন, এ সময়ে বাণিজ্যের ডিজিটাল রূপান্তর তরুণদের আত্মকর্মসংস্থানের অসাধারণ সুযোগ তৈরি করছে।

গতকাল শুক্রবার রাজধানীর জিপিওতে ‘ঢাকা ই-কমার্স’ মেলা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মোস্তাফা জব্বার।

ডাক অধিদফতর এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) যৌথ উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী ই-কমার্স মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী আরো বলেন, দেশের হাজার হাজার তরুণ-তরুণী ই-কমার্সে সংযুক্ত হয়ে এই খাতে সফলতার দৃষ্টান্ত স্থাপন করে চলেছে। এই খাতের চ্যালেঞ্জের জায়গাগুলো যা ছিল, তার প্রায় সবগুলোই অতিক্রান্ত হয়েছে। বড় চ্যালেঞ্জটি ছিল পণ্য গ্রাহক পর্যায়ে নিরাপদে পৌঁছানো। ডাক অধিদফতরের ৪৩ হাজার কর্মী এবং গ্রাম পর্যন্ত বিস্তৃত ডাক অধিদফতরের বিশাল নেটওয়ার্ক ব্যবহার করে সেটাও সফলভাবে অতিক্রম করা হয়েছে।

মন্ত্রী গ্রাহক সন্তুষ্টির উপর সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার বিষয়টি ই-ক্যাব কর্মকর্তাদের স্মরণ করে দিয়ে বলেন, গ্রাহক সন্তুষ্টি না থাকলে, ব্যবসা শো-রুম বা এনালগ পদ্ধতি কিংবা ডিজিটাল পদ্ধতিতেই করা হোক না কেনো, সফলতা আসবে না। ক্রেতা বা ভোক্তা স্বার্থ রক্ষা করতে পারলে মানুষ ডিজিটাল ব্যবসার প্রতি প্রচলিত ব্যবসার চেয়ে অনেক বেশি আস্থা রাখতে পারে। এ ব্যাপারে আইনগত কাঠামো তৈরিতে সহযোগিতাসহ ডিজিটাল কমার্স বিকাশে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা দিতে সরকার বদ্ধপরিকর।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, ডাক অধিদফতরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র, ই-ক্যাব সভাপতি শমী কায়সার, সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ তমাল এবং দারাজ সিইও সৈয়দ মিস্তাহিদুল হক বক্তব্য রাখেন।


সর্বশেষ সংবাদ