ইন্টারনেট সকলের অত্যাবশ্যকীয় অধিকার: মোস্তফা জব্বার

বাংলাদেশ দ্রুত ডিজিটালাইজেশনে রূপান্তরের ধারাবাহিকতায় দেশের মানুষের জন্য ইন্টারনেট এখন অত্যাবশ্যকীয় অধিকারের জায়গায় পৌঁছিয়েছে। আগামীতে ইন্টারনেট ছাড়া কোনও কাজ করার কল্পনাও করতে পারবে না মানুষ। এমনই বলেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার।

এ ক্ষেত্রে থাকা চ্যালেঞ্জকে মোকাবেলায় নিজেদের অধিকতর সক্ষম করে তোলার প্রস্তুতি গ্রহণের জন্য নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

সোমবার (১৪ মে) রাজধানী ঢাকায় বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড- বিএসসিসিএলের প্রধান কার্যালয় পরিদর্শনকালে সংশ্লিষ্টদের এসব নির্দেশ দেন মোস্তফা জব্বার।

এসময় মন্ত্রী বলেন, আগামীতে ব্যান্ডউইডথের বিপুল চাহিদা অনিবার্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে চতুর্থ শিল্প বিপ্লব বা ডিজিটাল শিল্প বিপ্লব যুগে বাংলাদেশ প্রবেশ করেছে। চতুর্থ শিল্প বিপ্লবের ইন্ডাস্ট্রি হবে আইওটি, বিগডাটা, ব্লকচেইন বা রোবটিক ভিত্তিক। সেই ক্ষেত্রে প্রচুর ব্যান্ডউইডথের প্রয়োজন হবে। এই বিষয়ে এখন থেকেই তৈরি হতে হবে।

তিনি আরও বলেন, ২০০৮ সালের আগে দেশে ৭ দশমিক ৫ এমবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার হতো। বর্তমানে দেশে ১১শত এমবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার হচ্ছে। তখন প্রতি এমবিপিএস ব্যান্ডউইডথের দাম ছিলো ২৭ হাজার টাকা। বর্তমানে তা ২৫০ টাকায় তা পাওয়া যাচ্ছে এবং আগামী ৫ বছরের বাংলাদেশ হবে অচিন্তনীয় অগ্রগতির এক বাংলাদেশ।

এসময় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব মো: আজিজুল ইসলাম এবং বিএসসিসিএল ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান উপস্থিত ছিলেন।


মন্তব্য