নতুন অর্থবছরে শিক্ষায় বাড়তি বরাদ্দ ৪ হাজার কোটি টাকা

  © সংগৃহীত

২০১৯-২০ অর্থবছরে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা এবং নতুনভাবে সরকারিকরণের পর তা পরিচালনা ব্যয় মেটানোর জন্য অতিরিক্ত অর্থের প্রয়োজন হবে ৪ হাজার ৩৩৭ কোটি টাকা। একারণে শিক্ষা খাতে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে উল্লিখিত অর্থ বাড়তি বরাদ্দ চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এমনটাই জানা যায় সংশ্লিষ্ট সূত্রের বরাত।

প্রসঙ্গত, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে মোট বরাদ্ধ রাখা হয়েছে ৫৩ হাজার ৫৪ কোটি টাকা। যা গত অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ১৩ দশমিক ৪৭ শতাংশ বেশি। গত অর্থবছরের বাজেটে এ খাতে বরাদ্দের পরিমাণ ছিল ৫০ হাজার ৪৩২ কোটি টাকা। তবে সংশোধিত বাজেটে তা কমে দাঁড়িয়েছিল ৪৬ হাজার ৭৫৭ কোটি টাকায়।

সূত্র জানায়, আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে কোন খাতে কী পরিমাণ অর্থের দরকার, তার একটি প্রাক্কলন করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিভাগ। হিসাবটি পাঠানো হয়েছে অর্থ মন্ত্রণালয়ে। সেখানে বলা হয়, নতুনভাবে ৩৩২টি বিদ্যালয়কে সরকারি করার জন্য এর ব্যয় মেটাতে আগামী অর্থবছরে অর্থের প্রয়োজন হবে ২৪২ কোটি ৫১ লাখ ১১ হাজার টাকা। ২৯৯টি কলেজকে সরকারি করার কারণে তার পেছনে অতিরিক্ত ব্যয় হবে ৬২৬ কোটি ৯৩ লাখ ৬২ হাজার টাকা। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিসিআরসিএ) এমপিওভুক্ত পদে ১৯ হাজার ৯৪ জন সহকারী শিক্ষক নিয়োগের সুপারিশ করেছে। তাদের বেতন-ভাতার জন্য প্রয়োজন পড়বে ৪৮৯ কোটি ৫৭ লাখ টাকা।

এ ছাড়া ২ হাজার ৮৭১ জন প্রভাষককে নিয়োগেরও সুপারিশ করেছে এনটিসিআরসিএ। তাদের নিয়োগ দেওয়ার পর বেতন-ভাতা খাতে অর্থের প্রয়োজন হবে ৯৯ কোটি ২৭ লাখ ৯২ হাজার টাকা।

জানা যায়, বর্তমানে সারাদেশে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান প্রায় ২৮ হাজার। এর প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারীর বেতন-ভাতায় মাসে খরচ হয় ১ হাজার কোটি টাকা। এর বাইরে স্বীকৃতি পাওয়া নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান আছে সাড়ে পাঁচ হাজারের মতো। এগুলোতে শিক্ষক-কর্মচারী ৭৫ থেকে ৮০ হাজার। স্বীকৃতির বাইরেও কয়েক হাজার নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান আছে।

প্রসঙ্গত, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের জন্য ৩০ হাজার ৫৮৮ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। তার মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জন্য ২২ হাজার ৪৬৬ কোটি টাকা, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের জন্য ৫ হাজার ৭০০ কোটি টাকা। এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য ২২ হাজার ৪৬৬ কোটি টাকা।


সর্বশেষ সংবাদ