গুগল আইও সম্মেলনের সেরা ৫ ঘোষণা

গুগল আইও সম্মেলনের টানা দুই ঘণ্টার বক্তৃতায় অনেক নতুন ঘোষণা এসেছে। প্রতিষ্ঠানটি গত বছরজুড়ে যেসব প্রকল্পে কাজ করেছে, তা-ই তুলে ধরা হয়েছে বার্ষিক এই সফটওয়্যার নির্মাতাদের সম্মেলনে। ৭ মে শুরু হয়ে গতকাল বৃহস্পতিবার শেষ হওয়া তিন দিনের এই সম্মেলনের মূল ঘোষণাগুলো থাকছে এখানে।

গুগল পিক্সেল ৩এ এবং পিক্সেল ৩এ এক্সএল
উড়োখবর আগেই পাওয়া গিয়েছিল। এবার নিশ্চিত হওয়া গেল। গুগলের পিক্সেল ৩ স্মার্টফোনগুলোর তুলনামূলক সুলভ সংস্করণ আসছে বাজারে। দাম কমানোর জন্য নতুন প্রসেসর যোগ করা হয়েছে, সর্বোচ্চ স্টোরেজ থাকছে ৬৪ গিগাবাইট, আর তারহীন চার্জিং সুবিধা বাদ দেওয়া হয়েছে। তবে যুক্ত করা হয়েছে সাড়ে ৩ মিলিমিটারের হেডফোন জ্যাক। ৫.৬ ইঞ্চি ডিসপ্লে, পেছনে ১২.২ মেগাপিক্সেল ক্যামেরার পিক্সেল ৩এ স্মার্টফোনের দাম শুরু হচ্ছে ৩৯৯ ডলার থেকে। আর ৬ ইঞ্চি ডিসপ্লের পিক্সেল ৩এ এক্সএলের দাম শুরু হয়েছে ৪৭৯ ডলার থেকে।

নেস্ট হাব ও নেস্ট হাব ম্যাক্স
গুগল হোম হাবের ব্র্যান্ড নাম বদলে ‘নেস্ট হাব’ করা হয়েছে। ১৪৯ ডলার থেকে কমিয়ে দাম নির্ধারণ করেছে ১২৯ ডলার। তবে এই তালিকায় কিছুটা বড় সংস্করণের আরেকটি যন্ত্র যুক্ত হয়েছে। নেস্ট হাবের ৭ ইঞ্চির তুলনায় নেস্ট হাব ম্যাক্সে থাকছে ১০ ইঞ্চি ডিসপ্লে। দাম রাখা হয়েছে ২৯৯ ডলার। নেস্ট হাব ম্যাক্সে ‘ফেস ম্যাচ’ নামে একটি সুবিধা থাকবে, যেটি ব্যবহারকারীর চেহারা শনাক্ত করে সে অনুযায়ী কাজ করবে।

গুগল লেন্সের উন্নত সংস্করণ
গুগল লেন্সে নতুন কিছু কৌশল যুক্ত হবে। কোনো রেস্তোরাঁর মেনুর দিকে লেন্স তাক করলে জনপ্রিয় খাবারগুলো আলাদা করে দেখাবে। আবার লেন্সের মধ্য দিয়ে রসিদ দেখলে খরচ বিশ্লেষণ করে জানাবে।

ওয়েবে ডুপ্লেক্স
গত বছরের আইও সম্মেলনে ‘ডুপ্লেক্স’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর গ্রাহকসেবা টুল চালু করে গুগল। এটি দিয়ে ফোনে সাধারণ প্রশ্নগুলোর উত্তর দেওয়াসহ অ্যাপয়েন্টমেন্ট ঠিক করার মতো কাজ স্বয়ংক্রিয়ভাবে করতে পারে। এ বছর ওয়েবে ডুপ্লেক্স সেবা আসছে। ধরা যাক, আপনি কোনো গাড়ি ভাড়া নিতে চান। আপনি ওয়েবে ডুপ্লেক্স সেবায় তা জানালে স্বয়ংক্রিয়ভাবে পুরো প্রক্রিয়া দেখাবে এবং জিমেইল থেকে আগের গাড়ি ভাড়া করার তথ্য খুঁজে স্বয়ংক্রিয়ভাবে ফরম পূরণ করে দেবে।

পরবর্তী প্রজন্মের ভার্চ্যুয়াল সহকারী
পুরো গুগল অ্যাসিস্ট্যান্টের আকার আধা গিগাবাইটের মধ্যে এনেছে নির্মাতাপ্রতিষ্ঠান। এতে ওয়েবভিত্তিক সেবার বদলে সরাসরি স্মার্টফোনেই পুরো সিস্টেম থাকবে। এতে সহকারীর সঙ্গে তাৎক্ষণিক কথোপকথন সম্ভব হবে। আবার নেটওয়ার্কের বাইরে কিংবা এয়ারপ্লেন মোডেও গুগল অ্যাসিস্ট্যান্ট কাজ করবে। আবার গাড়ি চালনার সময় বিশেষ মোড পাওয়া যাবে গুগল অ্যাসিস্ট্যান্টে।

অন্যান্য
স্মার্টফোনে থাকা ভিডিও, অডিও বা ফোনকলে তাৎক্ষণিকভাবে প্রতিলিপি তৈরি করবে। প্রতিবন্ধীদের যোগাযোগে সাহায্য করতে নতুন একটি গবেষণা প্রকল্প শুরু করেছে গুগল। অ্যান্ড্রয়েড কিউ সংস্করণে যুক্ত হচ্ছে ডার্ক মোড। নতুন ফোকাস মোডে এক বোতাম চেপেই নির্দিষ্ট কিছু অ্যাপ নির্ধারিত সময়ের জন্য বন্ধ রাখা যাবে।
সূত্র: টেকক্রাঞ্চ


সর্বশেষ সংবাদ