কী বোঝানো হচ্ছে এবারের গুগল-ডুডলে?

পাওয়া না-পাওয়ার হিসাব চুকিয়ে ফের এলো নতুন বছর। নতুন স্বপ্ন, নতুন প্রত্যাশা নিয়ে এসেছে বছরটি। ২০১৮ সাল শেষ হতে আর বেশি দেরি নেই। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই শুরু হবে নতুন বছর। ৩১ ডিসেম্বর রাতে সারা বিশ্বেই ‘নিউ ইয়ার’স ইভ উদযাপন’ করা হয়। এতে আয়োজন হিসেবে থাকে আতশবাজি, কনসার্ট ও খাওয়া দাওয়ার অনুষ্ঠান। এ বছরকে বিদায় জানাতে হংকং, লন্ডন, সিডনি, টোকিও, মস্কো, বার্লিন ও নিউইয়র্কে হবে আতশবাজির উৎসব।

২০১৯ সালকে স্বাগত জানাতে সার্চ ইঞ্জিন গুগলও তৈরি করেছে বিশেষ ডুডল। এতে দুটি বাচ্চা হাতিকে পপকর্ন খেতে খেতে বেলুন নিয়ে খেলতে দেখা যাচ্ছে। তাদের উপরে দড়ি দিয়ে টাঙানো নানা রঙের কাগজ দিয়ে লেখা রয়েছে গুগল। এর মাঝে আছে ছোট্ট একটি ঘড়ি। যাতে সময় দেওয়া ১১ টা ৫৫ মিনিট। ডুডলটি দেখতে হলে ভিজিট করতে হবে এই ঠিকানায়।

গত বার বিদায়ী বছরের ডুডলটি প্রকাশ করা হয় ২০১৭ সালের ১৮ ডিসেম্বর। সেবার ধাপে ধাপে সিরিজ আকারে ডুডল প্রকাশ করে গুগল। ডুডল সিরিজের মাধ্যমে মুলত ক্রিসমাসের উৎসবের সঙ্গে বিদায়ী বছর ও নতুন বছরের শুরুর মুহূর্তটা এক অ্যালবামেই বাধা হয়েছিল। ডুডলটি তৈরি করা হয়েছিলো তোতা পাখি ও পেঙ্গুইন পরিবারকে নিয়ে। 


মন্তব্য