ঢাবিতে ‘এসডিজি রেসপন্স কো-অর্ডিনেশন সেল’ গঠিত

  © লোগো

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চলমান শিক্ষা ও গবেষণা কার্যক্রম সমন্বিত ও ত্বরান্বিত করার উদ্দেশ্যে একটি ‘এসডিজিএস রেসপন্স কো-অর্ডিনেশন সেল’ গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে বিভিন্ন অনুষদের ডিন, আইবিএ এর পরিচালক এবং আইসিই এর পরিচালকের সমন্বয়ে এই সেলটি গঠন করা হয়।

আজ বুধবার উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এক বিশেষ ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা), উপ-উপাচার্য (প্রশাসন), বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক, হল প্রভোস্ট, বিভিন্ন ব্যুরো/গবেষণা কেন্দ্রের পরিচালকসহ সংশ্লিষ্ট অন্যান্যরা সংযুক্ত হন।

এছাড়া, সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৌলিক গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ ও একাডেমিয়া ইন্ড্রাস্ট্রি রিলেশন বৃদ্ধির লক্ষ্যে রিসার্চ প্রফেসর এবং রিসার্চ এসোসিয়েট প্রফেসর পদ সৃষ্টির সিদ্ধান্ত নেয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ/ ইনস্টিটিউটের চলমান কর্মপ্রয়াস বিশেষ করে অন্তর্ভুক্তিমূলক ও সমতাভিত্তিক গুণগত শিক্ষা ও গবেষণা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কারিকুলাম পুণর্বিন্যাস, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, অ্যাকশন প্ল্যান তৈরি এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম বৃদ্ধির বিষয়ে গুরুত্বারোপ করা হয়। এছাড়া, উদ্ভাবন ও সৃজনশীলতা বিকাশের মাধ্যমে বহুমাত্রিক উদ্যোক্তা তৈরি, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সেমিনার, সিম্পোজিয়াম ও সম্মেলন আয়োজনের মাধ্যমে বিভিন্ন গোষ্ঠী, শিক্ষা প্রতিষ্ঠান ও শিল্প প্রতিষ্ঠানের মধ্যে আন্ত:সম্পর্ক উন্নয়ন এবং সামাজিক, মানবিক, নৈতিক ও বৈশ্বিক মূল্যবোধ অনুশীলন ও সমুন্নত রাখার ব্যাপারে সভায় অভিমত ব্যক্ত করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এসডিজি অর্জনে আন্তরিকভাবে কর্মপ্রয়াস চালিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করায় সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

উল্লেখ্য, জাতিসংঘের দ্যা সাসটেইনেবল ডেভলপমেন্ট সলিউশন্স নেটওয়ার্ক (এসডিএসএন) এর উদ্যোগে গত ৯-১০ অনুষ্ঠিত বিশ্বের সেরা ১৪৯টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য/প্রেসিডেন্টদের দু’দিনব্যাপী ''University Sector Support to UN Secretary General's call for a Decade of Action on the SDGs' শীর্ষক এক বিশেষ আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলন জাতিসংঘ সদরদপ্তরে অনুষ্ঠিত হয়। এতে জাতিসংঘের মহাসচিব মি. এ্যান্টনিও গুটারেস এবং উপ-মহাসচিব আমিনা মোহাম্মেদ গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন।

সম্মেলনের প্রধান সমন্বয়ক হিসেবে এসডিএসএন-এর প্রেসিডেন্ট ও কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেফরি সাচস্ মূল বিষয়বস্তু উপস্থাপন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মেলনের উভয়দিনে অংশগ্রহণ করেন। তিনি তাঁর লব্ধ অভিজ্ঞতা নিয়ে আলোচনা, মতবিনিময় ও দিকনির্দেশনা প্রদানের জন্য আজকের এই ভার্চুয়াল সভার আহ্বান করেন।


সর্বশেষ সংবাদ