কে হচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন কোষাধ্যক্ষ?

  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কোষাধ্যক্ষ পদ বর্তমানে শূন্য। গত শনিবার অধ্যাপক ড. মো. কামাল উদ্দিনের মেয়াদ শেষ হওয়ায় পর থেকেই শূন্য রয়েছে পদটি। ঢাবির সার্বিক ব্যবস্থাপনার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ হওয়ায় এতে নিয়োগ পেতে ইতোমধ্যেই দৌড়ঝাঁপ শুরু করেছেন বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও জ্যেষ্ঠ অধ্যাপকরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের বাজেট প্রণয়ন, অর্থনৈতিক কার্যক্রম পর্যালোচনা, প্রকল্পে অর্থের পরিমাণ মূল্যমান ইত্যাদি কোষাধ্যক্ষ দেখভাল করেন। ফলে ঢাবির জন্য এই পদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই শিক্ষকরাও এই পদে নিয়োগ পেতে আগ্রহী। কোষাধ্যক্ষ নিয়োগ সম্পূর্ণ রাষ্ট্রপতির হাতে থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন তিনজনের নাম সুপারিশ করতে পারে।

কোষাধ্যক্ষ নিয়োগের বিষয়ে ঢাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, কোষাধ্যক্ষ নিয়োগের বিষয়টি বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাষ্ট্রপতির হাতে। পদ সৃষ্টির পর থেকে অধিকাংশ সময়ই বাণিজ্য অনুষদ থেকে কোষাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে। তবে কখনো কখনো অন্য অনুষদ থেকেও কোষাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে।

কোষাধ্যক্ষের দৌঁড়ে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া কাঞ্চন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আকরাম হোসেন, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুশফিক মান্নান চৌধুরী ও একই বিভাগের অধ্যাপক জনাব আলী আক্কাস, মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান ও একই বিভাগের তার স্ত্রী অধ্যাপক ড. মুবিনা খন্দকার এবং আইবিএ’র অধ্যাপক ড. ফারহাত আনোয়ার ।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ঢাবির কোষাধ্যক্ষ নিয়োগের বিষয়টি সম্পূর্ণ আচার্যের হাতে। তিনি সময়মতই কোষাধ্যক্ষ নিয়োগ দেবেন।


মন্তব্য