শিক্ষার্থীদের ইন্টারনেট ব্যবহারে সুখবর আসছে: মোস্তাফা জব্বার

  © ফাইল ফটো

বৈশ্বিক মহামারী করোনার কারণে দীর্ঘদিন যাবত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে শিক্ষা কার্যক্রম অনলাইনে চালিয়ে নিতে গুরুত্বারোপ করেছে সরকার। ইতোমধ্যে কলেজ-বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনলাইন শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তবে এ কার্যক্রমে অংশগ্রহণ করার ক্ষেত্রে অনেক শিক্ষার্থীর পক্ষেই ইন্টারনেটের ব্যয় বহন করা সম্ভব হচ্ছে না। আবার অনেক জায়গাতে বিশেষ করে গ্রামঞ্চলে ইন্টারনেটের গতি খুবই কম।

এ অবস্থায় শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট প্রদান অথবা স্বল্পমূল্যে ইন্টারনেট প্যাকেজ দেয়া যায় কিনা সে বিষয়ে মোবাইল অপারেটর কোম্পানি সমূহের সাথে আলোচনা করছে সরকার। একইসঙ্গে ইন্টারনেটের গতি বাড়ানো বিষয়টিও মাথায় রেখেছেন সরকারের সংশ্লিষ্টরা।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, শিক্ষার্থীদের ইন্টারনেট ব্যবহারে শিগগির সুখবর আসছে। আজ শনিবার (১১ জুলাই) মন্ত্রী নিজের ভেরিফাইড ফেসবুকের এক স্ট্যাটাসে বিষয়টি জানিয়েছেন।

মন্ত্রী তার স্ট্যাটাসে লিখেছেন, ‘ছাত্র-ছাত্রীদের ইন্টারনেট ব্যবহারের জন্য কিছু সুখবর আসবে বলে প্রত্যাশা করছি। অনেক বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রীদেরকে ইন্টারনেট দেবার বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করছে। আমরা আমাদের টেলিকম কোম্পানীগুলোকে সর্বনিম্ন হারে ইন্টারনেট দেবার জন্য অনুরোধ করছি।’

তিনি আরও লিখেছেন, ‘একইসঙ্গে অপারেটরদেরকে তাদের বিটিএসগুলোকে ৪জি করারও নির্দেশ দিয়েছি। আমাদের ডিজিটাল বাংলাদেশ গড়ার গতি ত্বরান্বিত হোক এই কামনায়।’


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ