জাতিসংঘের ভার্চুয়াল সম্মেলনে ঢাবির গবেষণা-উদ্ভাবনের চিত্র তুলে ধরলেন ড. আখতারুজ্জামান

  © টিডিসি ফটো

জাতিসংঘের দ্যা সাসটেইনেবল ডেভলপমেন্ট সলিউশন্স নেটওয়ার্ক (এসডিএসএন) এর উদ্যোগে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য/প্রেসিডেন্টদের দু’দিনব্যাপী 'University Sector Support to UN Secretary General's call for a Decade of Action on the SDGs' শীর্ষক উচ্চ পর্যায়ের এক বিশেষ আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

করোনা মহামারির মধ্যে বৃহস্পতিবার ও শুক্রবার (৯ ও ১০ জুলাই) ওয়েবিনারের মাধ্যমে আয়োজিত এই আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের ১৪৯টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য/প্রেসিডেন্ট অংশগ্রহণ করেন। এতে জাতিসংঘের মহাসচিব মি. এ্যান্টনিও গুটারেস এবং উপ-মহাসচিব আমিনা মোহাম্মেদ গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন। সম্মেলনের প্রধান সমন্বয়ক হিসেবে ইউএন-এসডিএসএন এর প্রেসিডেন্ট ও কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেফরি সাচস্ মূল বিষয়বস্তু উপস্থাপন করেন।

সম্মেলনে বিশ্ববিদ্যালয়গুলো কোন কোন ক্ষেত্রে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা কীভাবে অর্জন করতে সক্ষম হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়াও, কোভিড-১৯ মহামারির চলমান পরিস্থিতি এবং কোভিডত্তোর পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবন বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মেলনের উভয় দিনেই অংশগ্রহণ করে গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেন। তিনি কোভিড-১৯ মহামারির উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা, উদ্ভাবন ও সেবা কার্যক্রম সমূহের চিত্র তুলে ধরেন এবং টেকসই লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্ববিদ্যালয়ের করণীয় ও সক্ষমতা বিষয়ে আলোকপাত করেন।

উপাচার্য এই সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে তাঁর লব্ধ অভিজ্ঞতা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক, হল প্রভোস্টসহ সংশ্লিষ্ট অন্যান্যদের সাথে শীঘ্রই মতবিনিময় করবেন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্ববিদ্যালয়ের কর্মপ্রয়াস ত্বরান্বিত করার উপর গুরুত্বারোপ করবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এসডিসি বিষয়ে সময়োপযোগী এই ভার্চুয়াল সম্মেলন আয়োজন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়কে আমন্ত্রণ জানানোর জন্য জাতিসংঘ মহাসচিব ও ইউএন-এসডিএসএন এর প্রেসিডেন্ট অধ্যাপক ড. জেফরি সাচস্কে আন্তরিক ধন্যবাদ জানান।

উল্লেখ্য, সম্মেলনটি জাতিসংঘ সদরদপ্তরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কিন্তু কোভিড-১৯ মহামারির উদ্ভূত পরিস্থিতিতে এটি ওয়েবিনারে অনুষ্ঠিত হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ