ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য নিয়ে ই-আর্কাইভ করবে ডুয়া

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রতিষ্ঠার শতবর্ষে পদার্পণ করেছে। এ উপলক্ষে তিনটি উদ্যোগ নিয়েছে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসাসিয়েশন (ডুয়া)। ১০০ জন বিশিষ্ট ব্যক্তির লেখা সংবলিত একটি প্রকাশনা, ১০০টি ছবি সংগ্রহ, প্রদর্শনী ও প্রকাশনা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য সংবলিত একটি ই-আর্কাইভের কার্যক্রম চালু করবে সংগঠনটি।

শনিবার ‘শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়’ শীর্ষক ভার্চ্যুয়াল আলোচনা সভায় এ তথ্য জানানো হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদ। সঞ্চালনা করেন মহাসচিব রঞ্জন কর্মকার।

আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. একে আজাদ চৌধুরী, কলামিষ্ট, সাহিত্যিক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি লুৎফর রহমান, সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি রকীবউদ্দিন আহম্মেদ প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু ৭১’র মহান স্বাধীনতা যুদ্ধ এবং পরবর্তী সময় আন্দোলন সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শত বছরের অপরিসীম গৌরবময় ভূমিকা রয়েছে। এসবই ঢাকা বিশ্ববিদ্যালয়কে মর্যাদার আসনে নিয়ে এসেছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ