বিসিএস দিতে চান নুর

  © ফাইল ফটো

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় অংশ নিয়ে ভালো ফল অর্জনের ইচ্ছার কথা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর। তিনি জানান, বিসিএস নিয়ে অন্তত নিজের অবস্থানটি সকলের কাছে ব্যক্ত করাই হবে এটি উদ্দেশ্য। তবে ভবিৎষতে তিনি কোন চাকরি করবেন না। জাতীয় রাজনীতিতে সম্পৃক্ত হবেন বলে জানিয়েছেন নুর।

আজ শুক্রবার (৩ জুলাই) রাতে ডয়েচে ভেলে বাংলার টকশোতে সঞ্চালক খালেদ মুহিউদ্দীনের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। ‘শিক্ষা, রাজনীতি ও নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান’ শীর্ষক এ টকশোতে ডাকসুর সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানীও যুক্ত ছিলেন।

নুরুল হক নুর বলেন, এক সময় আমরাও স্বপ্ন ছিল বিসিএস ক্যাডার হওয়ার। কিন্তু সরকারি কোটা আন্দোলন করতে গিয়ে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনের নেতাকর্মীদের হাতে একাধিকবার শারীরিক নির্যাতনের শিকার হতে হয়েছে। শুধুমাত্র এ আন্দোলন করতে গিয়ে নয়, ডাকসু নির্বাচনে অংশ নিয়েও ভিপি নির্বাচিত হওয়ার পরও ৭ বার হামলার শিকার হয়েছে। যে কারণে পড়াশুনার যে মন-মানসিকতা দরকার তা তৈরি করতে পারিনি।

আরও পড়ুন: টিউশন ফি পরিশোধ নিয়ে বিপাকে কলেজ শিক্ষার্থী ও অভিভাবকরা

কোটা আন্দোলনের পর সম্প্রতি এই প্রথমবারের মতো বিসিএস এর ফল প্রকাশ করা হয়েছে। এ কারণে খালেদ মুহিউদ্দীন তার (নুর) কাছে এই প্রশ্ন করেন।

আগামীতে আর বিসিএস দেওয়ার ইচ্ছে আছে কিনা- এ প্রশ্নের জবাবে নুর বলেন, আমার ইচ্ছে আছে যে, অন্ততপক্ষে এ পরীক্ষায় অংশ নিয়ে নিজের অবস্থানটি সকলের কাছে ব্যক্ত করা। 

“বিসিএসে অংশ নিয়েছি এবং ভালো ফলাফল অর্জন করেছি। এ ধরণের একটি ইচ্ছা আছে, তবে চাকরি করব না। তবে অংশ নিয়ে ভালো ফলাফল করতে চাই।”

চাকরি কেন করবে না-এ প্রশ্নের জবাবে নুর বলেন, এখন আমি আমার জীবনকে ব্যক্তিগতভাবে আর মূল্যায়ন করিনা। কিংবা আমার ব্যক্তিকে নিয়ে ভাবিনা। আমি এখন দেশের গণমানুষের জন্য রাজনীতি করছি। আমার মূল লক্ষ্য দেশের জাতীয় রাজনীতির এ ধারাকে পরিবর্তন আনা। এ লক্ষ্য নিয়ে কাজ করছি। আর চাকরি করলেতো এটা করা যাবেনা।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ