ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল এখন সময়ের দাবি: ঢাবি অধ্যাপক

অধ্যাপক ড. কাবেরী গায়েন
অধ্যাপক ড. কাবেরী গায়েন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাবেরী গায়েন বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল এখন সময়ের দাবি। ভিন্নমতও কিন্তু সরকার পরিচালানায় সহায়ক। অথচ করোনার মধ্যে আমরা দেখছি, এই আইনটির অপব্যবহার অনেক বেড়ে গেছে।

আজ শুক্রবার (২৬ ‍জুন) জার্মানির প্রধান বেতার সার্ভিস ডয়েচে ভেলে বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি।

অধ্যাপক ড. কাবেরী গায়েন বলেন, ২০০৬ সালে যখন যোগাযোগ প্রযুক্তি আইন করা হয়েছিল তখনই কিন্তু সবাই এটার প্রতিবাদ করেছিলেন। ২০১৩ সালে এটা সংশোধন করে শাস্তির মাত্রা আরো কঠোর করা হয়েছিল। তখন ৫৭ ধারার অপপ্রয়োগ হচ্ছিল, সবাই এটার প্রতিবাদ করেছেন।

কাবেরী গায়েন বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন মূলত ভিন্নমত দমনের জন্যই। প্রতিদিন সামাজিক যোগাযোগের মাধ্যমে বিভিন্ন ওয়াজে নারীদের সম্পর্কে, বিভিন্ন ধর্ম সম্পর্কে যে সমস্ত কথাবার্তা হচ্ছে, বিশেষ করে মেয়েদের সম্পর্কে। তারপর বিভিন্ন দেশ সম্পর্কে, যেমন আমেরিকা, ট্রাম্প সম্পর্কে যা বলা হচ্ছে। কিন্তু বন্ধু রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক নষ্ট হয়, এমন কিছু লেখা যাবে না। এগুলো দেখলেই বুঝবেন কি ধরনের অপচর্চা সেখানে হয়।

ঢাবি অধ্যাপক বলেন, এ আইন অবশ্যই জনস্বার্থ বিরোধী বলেই আমরা মনে করছি। আমরা শুরু থেকেই এর প্রতিবাদ করে আসছি। বাংলাদেশের ইতিহাস যদি দেখেন তাহলে দেখবেন, যখনই কোন স্পেশাল আইন করা হয় সেটা মানুষের মত প্রকাশের স্বাধীনতাকে রুদ্ধ করার জন্য।

অধ্যাপক কাবেরী গায়েন আইনটি বাতিলে দাবি জানিয়ে বলেন, আমরা আইনটি বাতিলের দাবি জানাচ্ছি। একই সাথে যেটা বলতে চাই, সেটা হলো আমাদের অনলাইনে কিন্তু প্রচুর পরিমানে ভুয়া তথ্য, মানুষের চরিত্র হনন করা, ধর্মীয় প্রচারের মাধ্যমে নারীদের বিরুদ্ধে বা অন্য ধর্মাবলম্বীদের বিরুদ্ধে কটুক্তি করা হচ্ছে। অনলাইনে কিছু শৃঙ্খলা আনার দরকার আছে।


সর্বশেষ সংবাদ