টেলিফোনে স্পিচ থেরাপি সেবা দেবে কথাবন্ধু

  © টিডিসি ফটো

করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব নিশ্চিতের লক্ষ্যে সবাই যখন ঘরে বন্দী তখন বিপদে আছেন বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা। বিশেষ করে যাদের স্পিচ থেরাপির প্রয়োজন হয় তারা থেরাপিস্টের পরামর্শ বা সেবা নিতে পারছেন না। করোনা মহামারীর সময়ে বিশেষ শিশুদের জন্য স্পিচ ও ভাষা থেরাপি বিষয়ক টেলিথেরাপি সেবা দেবে ‘কথাবন্ধু’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের সহযোগিতায় এই বিশেষ সেবা চালু হয়েছে।

এই বিষয়ে কথাবন্ধুর উদ্যোক্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারপারসন শান্তা তাওহিদা বলেন, বাংলাদেশে করোনা পরিস্থিতির কারণে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের প্রাত্যহিক রুটিনে অসামঞ্জস্যতা দেখা দিয়েছে। তারা স্কুলে যেতে পারছে না এমনকি নিয়মিত স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি সেবা নিতে পাচ্ছে না। বিশেষ শিশুদের সেই অসুবিধার কথা বিবেচনা করে যোগাযোগ বৈকল্য বিভাগের স্পিচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপিস্টদের সমন্বয়ে চালু হল টেলিথেরাপি সেবা।

এর মাধ্যমে অভিভাবকরা ফোন করে পরামর্শ নিতে পারবেন এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের দৈনন্দিন রুটিনের সামষ্টিক সমস্যাসমূহ উল্লেখপূর্বক সমাধান পেতে পারেন। এর পাশাপাশি ভাষিক যোগাযোগের ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে এমন সব বয়সী মানুষের স্পিচ থেরাপি সংক্রান্ত সেবা দেবে কথাবন্ধুর স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ প্যাথলজিস্টরা।

‘কথাবন্ধু’-র উপদেষ্টা হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম। এ উদ্যোগ সম্পর্কে অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, করোনা মহামারির কারণে সব বন্ধ থাকায় সামাজিক বিজ্ঞান অনুষদের যোগাযোগ বৈকল্য বিভাগের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ডাউন সিনড্রোমে আক্রান্তসহ নানারকম বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা যারা থেরাপিস্টের কাছে যেতে পারছেন না, তাদের টেলিফোনে থেরাপি বিষয়ক পরামর্শ দেয়া হচ্ছে।

কথাবন্ধুদের পরামর্শ দেবেন যোগাযোগ বৈকল্য বিভাগের শিক্ষকরা। প্রধান পরামর্শক হিসেবে কথাবন্ধুর সাথে আছেন যোগাযোগ বৈকল্য বিভাগের অধ্যাপক ড. হাকিম আরিফ। পরামর্শক হিসেবে আছেন বিভাগের প্রভাষক সোনিয়া ইসলাম এবং শারমিন আহমেদ।

কথাবন্ধুর পরামর্শক যোগাযোগ বৈকল্য বিভাগের শিক্ষক সোনিয়া ইসলাম বলেন, বর্তমানে আমরা একটি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। এই কঠিন সময়ে ‘কথাবন্ধু’ সামাজিক দায়িত্ব পালনে এগিয়ে এসেছে। নিঃসন্দেহে এটি একটি প্রশংসনীয় উদ্যোগ, একইসঙ্গে চ্যালেঞ্জিংও বটে। আমার বিশ্বাস, কথাবন্ধুর সদস্যরা তাদের সর্বোচ্চ পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করবে।

এছাড়াও কথাবন্ধুদের পরামর্শ দেবেন এভারকেয়ার হাসপাতাল ঢাকার ক্লিনিক্যাল স্পিচ থেরাপিস্ট সাদ সাইদুর রহমান এবং পাইজার, বিইউপি’র প্রভাষক স্পিচ থেরাপিস্ট রেহানা আখতার। বিশেষজ্ঞ পরামর্শক দলের নেতৃত্বে যোগাযোগ বৈকল্য বিভাগের ১৮ জন স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট টেলিথেরাপি সেবা দেবেন। এছাড়াও যোগাযোগ বৈকল্য বিভাগের অনার্সের বর্তমান শিক্ষারথীরাও কথাবন্ধুর সাথে যুক্ত রয়েছে আছে।

কথাবন্ধুর হেল্পলাইন নম্বর: ০১৩০৩১৫৯৫৫৯, ০১৩০৩১৫৯৫৫৭, ০১৯২৮৩২৫৪২৫, ০১৫৫৩৮২১৮৬৪। এছাড়া বিস্তারিত জানতে সংযুক্ত হতে পারেন ‘কথাবন্ধু’-র ফেসবুক পাতায়, সে জন্য যেতে হবে এই লিংকে


সর্বশেষ সংবাদ