এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ে দেশের একমাত্র প্রতিষ্ঠান ঢাবি

যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক সাপ্তাহিক ম্যাগাজিন ‘টাইমস হায়ার এডুকেশন’ তাদের পরিচালিত জরিপ অনুযায়ী এশিয়ার ৫০০টি সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এ বছর তালিকায় বাংলাদেশের একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্থান পেয়েছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। গত বছর এ র‌্যাংকিংয়ে দেশের কোনো উচ্চশিক্ষা প্রতিষ্ঠান স্থান না পাওয়ায় বেশ সমালোচনার মুখে পড়ে বিশ্ববিদ্যালয়গুলো।

বিশ্ববিদ্যালয়ের পাঠদান, গবেষণা, জ্ঞান আদান-প্রদান, ইন্ডাস্ট্রি ইনকাম ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি- এই পাঁচটি মৌলিক বিষয়ের ওপর ভিত্তি করে এ জরিপ চালানো হয়। 

র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪০১+। পাঁচটি সূচকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান সাইটেশনে ১৬ দশমিক ৪, ইন্ডাস্ট্রি ইনকামে ৩৬ দশমিক ৬, ইন্টারন্যাশনাল আউটলুকে ৪০ দশমিক ৮, রিসার্চে ১০ দশমিক ৭ ও টিচিংয়ে ১৮ দশমিক ৭। প্রতিটি সূচকের আদর্শ মান ১০০।

একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসাবে দেশকে প্রতিনিধিত্ব করা বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে নানা প্রয়াস চলছে। আমাদের মূল লক্ষ্য হলো শিক্ষার গুণগত মান অক্ষুন্ন রাখা। এখন একটি সিস্টেমেটিক ওয়েতে শিক্ষকদের গবেষণা এবং তাদের অর্জনগুলোর তথ্য সংগ্রহে একটি প্রয়াস আমরা নিয়েছি। সে লক্ষ্যে নতুন একটি আইসিটি সেল গঠন করেছি। সেই আইসিটি সেলের মাধ্যমে তথ্য সংগ্রহ করছি এবং সেগুলো ওয়েবসাইটে আপডেট করছি।

তিনি আরও বলেন, আমরা র‌্যাংকিংকে গুরুত্ব দিই না। যদি কোন র‌্যাংকিংয়ে আমাদের বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ থাকে তাহলে সেটা আমাদের জন্য অত্যন্ত খুশির খবর। কিন্তু র‌্যাংকিংয়ে থাকা আমাদের চূড়ান্ত লক্ষ্য নয়। আমাদের লক্ষ্য হলো শিক্ষার গুণগত মান বৃদ্ধি এবং বৃহৎ পরিসরে গবেষণার মান বৃদ্ধি করা। আমরা এই দুটি বিষয়কে সামনে নিয়ে কাজ করে যাচ্ছি।

পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়: নামটা ‘মল চত্বর’ হলো কেন?

র‌্যাংকিংয়ে এশিয়ার সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়। দুই নম্বর স্থানে রয়েছে চীনের আরেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পিকিং ইউনিভার্সিটি। আর তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর।

জাপানের ১১০টি, চীনের ৮১টি, ভারতের ৫৬টি, তুরস্কের ৩৪টি, পাকিস্তানের ১৪টি, মালয়েশিয়ার ১৩টি, শ্রীলংকার ২টি ও নেপালের একটি বিশ্ববিদ্যালয়ের নাম আছে টাইমস হায়ার এডুকেশনের ওই তালিকায়।


সর্বশেষ সংবাদ