অনলাইনে শিক্ষা কার্যক্রম চালানোর উদ্যোগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের

  © লোগো

করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতিতে টানা ছুটির কবলে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এই পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ শিক্ষা কার্যক্রম সচল রাখার জন্য ‘বাস্তবতার নিরিখে’ অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিয়েছে। এজন্য বিভিন্ন বিভাগ এবং ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীদের কি কি চাহিদা/ঘাটতি রয়েছে তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করে সংশ্লিষ্ট ডিন/পরিচালকের মাধ্যমে রেজিস্ট্রারের কাছে প্রেরণের জন্য অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার (২ জুন) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ডিনস কমিটির এক সভায় এ উদ্যোগ নেয়া হয়। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণ করে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার রুমে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

পরে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম সচল রাখার জন্য নানাবিধ বিষয়ে আলোচনা শেষে বাস্তবতার নিরিখে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্টদেরকে অনুরোধ জানানো হয়।

‘এজন্য প্রাতিষ্ঠানিক অবকাঠামো ও সুযোগ সুবিধা তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠান (বিভাগ/ইনস্টিটিউট) এবং শিক্ষক ও শিক্ষার্থীদের কি কি চাহিদা/ঘাটতি রয়েছে তা সুনির্দিষ্টভাবে নিরূপন করে সংশ্লিষ্ট ডিন/পরিচালকের মাধ্যমে রেজিস্ট্রারের কাছে প্রেরণের জন্য অনুরোধ জানানো হয়। এই চাহিদা নির্ধারণ কার্যক্রম সংশ্লিষ্ট ডিন/পরিচালক সমন্বয় করবেন’—সংবাদ বিজ্ঞপ্তিতে আরও যোগ করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যাদের যে সীমিত সামর্থ্য আছে তা দিয়ে সম্ভাব্য ক্ষেত্রে অনলাইন শিক্ষাকার্যক্রম শুরু করলেই প্রতিষ্ঠান এবং শিক্ষক-শিক্ষার্থীদের ঘাটতি/চাহিদা চিহ্নিত ও নিরূপন করা দ্রুত ও সহজ হবে।

এ ব্যাপারে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার বিষয়টি নিয়ে আমরা আলোচনা করেছি এবং এ উদ্যোগ নেওয়ার জন্য বিভাগ ও ইনস্টিটিউটকে অনুরোধ করা হয়েছে। এখন তারাই বিষয়টি বাস্তবায়নের উদ্যোগ নেবে।


সর্বশেষ সংবাদ