‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের বুক চিরে মেট্রোরেল চাই না’

সংগঠনটির উদ্যোগে আয়োজিত অনলাইন প্রতিবাদ সভা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকা দিয়ে মেট্রোরেলের রুট চায় না সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। আজ শুক্রবার সংগঠনটির উদ্যোগে দিনব্যাপী আয়োজিত এক অনলাইন প্রতিবাদ কর্মসূচি থেকে এ কথা জানিয়েছে সংগঠনটি।

সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী ও সাধারণ সম্পাদক প্রগতি বর্মন তমার আহবানে এ অনলাইন প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছে। ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের বুক চিরে মেট্রোরেল চাই না’ স্লোগানে এ প্রতিবাদ কর্মসূচি পালিত হয়।

সংগঠনটির ঢাবি শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক এক যৌথ বিবৃতিতে বলেন, সকল শিক্ষার্থীদের দাবিকে অগ্রাহ্য করে সরকার-প্রশাসনের পক্ষ থেকে মেট্রোরেলকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা ২০১৬ সালের আন্দোলন থেকে বলেছিল, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বুক চিরে মেট্রোরেলের রুট চাই না। মেট্রোরুট শাহবাগ-মৎস্য ভবন হয়ে কমলাপুর পর্যন্ত নেয়াটা যৌক্তিক।

তারা বলেন, বর্তমান রুট দিয়ে মেট্রোরেল গেলে অনেকগুলো প্রতিষ্ঠান-স্থাপনা এতে ক্ষতিগ্রস্ত হবে। যে স্থাপনাগুলোর যেমন একাডেমিক গুরুত্ব রয়েছে, তেমনি রয়েছে ইতিহাস-ঐতিহ্যগত গুরুত্বও।

নেতৃবৃন্দ বলেন, বিশ্ববিদ্যালয় এলাকায় মেট্রোরেলের নির্মান কাজের কারণে বায়ুদূষণ মারাত্মক আকার ধারণ করেছে। ফলে শিক্ষার্থীরা স্বাস্থ্য হুমকিতে পড়ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার পরিবেশ। মেট্রোরেল চালু হলে এর ভয়াবহতা আরও বাড়বে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ