৩১ মে থেকে সীমিত পরিসরে খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

মহামারি করোনা পরিস্থিতিতে ৩১ মে থেকে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও অফিস-আদালত খুলছে। যদিও স্কুল-কলেজসহ সব ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ১৫ জুন পর্যন্ত। তবে ৩১ মে থেকে সীমিত পরিসরে প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ বৃহস্পতিবার (২৮ মে) এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্তও নেয়া হয়েছে। আগামীকাল তা চূড়ান্ত বিজ্ঞপ্তি আকারে জারি হতে পারে।

সূত্রের দাবি, স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব বজায় রেখে বিশ্ববিদ্যালয়ের মূল অফিসসমূহ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত খোলা থাকবে। তবে ক্লাস-পরীক্ষা কবে থেকে শুরু হবে- সে ব্যাপারে স্পষ্ট কিছু জানায়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। করোনা পরস্থিতি বিবেচনা করে এ ব্যাপারে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে সূত্রটি।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে আমরা একটি নীতিমালা তৈরি করেছি। সেই নীতিমালার আলোকে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হবে।’

তিনি বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের মূল অফিসসমূহের কার্যক্রম আগামী ৩১ মে থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কাজ চলমান থাকবে। এ ব্যাপারে কাল (শুক্রবার) জনসংযোগ দপ্তরের সাহায্যে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।’

পড়ুন: এশিয়ান জুনিয়র দাবা বাছাইয়ে প্রথম বাংলাদেশের ফাহাদ

সূত্র জানায়, ন্যূনতম সংখ্যক জনবল নিয়ে অফিস কার্যক্রম চালু করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এজন্য কোন কর্মকর্তা-কর্মচারী গণপরিবহন ব্যবহার করতে পারবে না। এছাড়া তাদের সমন্বয়ে ১৪ দিনের রোস্টার তৈরি করতে হবে। পাশাপাশি অফিস প্রধানের নির্দেশে প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহন ব্যবহার করে অফিস করতে হবে।

অফিস খোলার পূর্বে সংশ্লিষ্ট ভবন পরিষ্কার-পরিচ্ছন্ন এবং অফিসকে জীবাণুমুক্ত করতে হবে উল্লেখ করে সূত্রটি আরো জানায়, প্রত্যেক অফিস ভবনের প্রবেশপথে তাপমাত্রা পরিমাপক রাখতে বলা হয়েছে। এছাড়া প্রভিডেন্ট ফান্ড, পেনশন, বেনাভোলেন্ট ফান্ড ইত্যাদির জন্য অফিসে না এসে হিসাব পরিচালকের সঙ্গে মোবাইলে যোগাযোগ করতে বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ