করোনা: টেলিমেডিসিনে সব নাগরিককে বিনামূল্যে চিকিৎসা দেবে ঢাবি

  © টিডিসি ফটো

দেশে করোনাভাইরাস জনিত জরুরি পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগ উদ্ভাবিত প্রযুক্তি দিয়ে পরিচালিত ‘টেলিমেডিসিন কার্যক্রম’-এর মাধ্যমে দেশের জনসাধারণের কাছে চিকিৎসা-পরামর্শ সেবা প্রদানের এক বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।

এরই ফলে স্বাস্থ্য পরামর্শের প্রয়োজনে যেকোন রোগী/সেবাপ্রার্থী অটো-হান্টিং নাম্বারটিতে (০৯৬৬৬ ৭০ ৭০ ৮১) সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত ফোন করে ঘরে বসেই চিকিৎসকদের পরামর্শ সেবা নিতে পারবেন। আগামী একমাস বিনামূল্যে এ চিকিৎসা সেবা দেয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের পরামর্শক্রমে বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অনারারী অধ্যাপক ড. খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী এবং বিভাগের বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল কাদিরের সার্বিক তত্ত্বাবধান ও ব্যবস্থাপনায় এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বেসরকারি আইপি টেলিফোন কোম্পানী Bdcom-এর সৌজন্যে অটো-হান্টিং টেলিফোন সুবিধা পাওয়া গেছে। আপাততঃ ৩০ জন স্বেচ্ছাসেবী চিকিৎসক এ পরামর্শ দেবেন। এদের মধ্যে ৬ জন এসেছে Bangladesh Society of General Physicians-এর পক্ষ থেকে।

ঢাবি কর্তৃপক্ষ জানিয়েছে, এ স্বেচ্ছাসেবা কার্যক্রমে আরও চিকিৎসক প্রয়োজন। ইচ্ছুক চিকিৎসকদেরকে এই লিংকে গিয়ে একটি তথ্য ফর্ম পূরণ করতে অনুরোধ করা হয়েছে। আরও তথ্য জানতে চাইলে telemedicine.support@bmpt.du.ac.bd ই-মেইলে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। পাশাপাশি গ্রামীণ উদ্যোক্তা ভিত্তিক চিকিৎসা কেন্দ্র স্থাপনের মাধ্যমে এলাকার জনগণকে এ সেবা দেওয়ার জন্য আগ্রহীদেরকে এই (bmpt.du.ac.bd/telemedicine) লিংকে দেওয়া তথ্যাদি অনুযায়ী ফর্ম পূরণ করতে অনুরোধ করেছে কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ