মুজিব বর্ষ উপলক্ষে উদ্যোক্তা সম্মেলনের আয়োজন করেছে ডাকসু

  © ফাইল ফটো

মুজিব বর্ষ উপলক্ষে ‘ডাকসু বিজ্ঞান ও প্রযুক্তি অলিম্পিয়াড’ ও ‘উদ্যোক্তা সম্মেলন’র আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি শিক্ষার্থীদের উৎসাহ যোগাতে এবং পারদর্শীদের পুরস্কৃত করতে এসব আয়োজনের কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো ডাকসু বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মো. আরিফ ইবনে আলী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি বিষয়টি জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ. এফ মুজিবুর রহমান গণিত ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান এবং প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতে আগামী ২৭ ফেব্রুয়ারি সকাল ১০টায় অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। এছাড়া সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ এম.পির উপস্থিতে আগামী ১ মার্চ বিকাল ০৩টায় টিএসসি অডিটোরিয়ামে সমাপ্ত ঘোষণা করা হবে।

এই অলিম্পিয়াডে ০৭ ক্যাটাগরির প্রতিযোগিতার মধ্যে- (০১) পদার্থবিজ্ঞান, নিউক্লিয়ার সাইন্স ও অ্যাস্ট্রোনমি (০২) গণিত (০৩) রসায়ন ও প্রান রসায়ন (০৪) আর্থ ও এনভায়রনমেন্ট (০৫) আইসিটি, ইনফরমেটিক্স ও ডিজিটাল টেকনোলজিস (০৬) জীববিজ্ঞান ও জৈবপ্রযুক্তি (০৭) আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও রোবটিক্স। বিশ্ববিদ্যালয়ের অনার্স (সম্মান) অধ্যয়নরত সকল শিক্ষার্থীরা দুইটি বিভাগে (১ম-২য় বর্ষ) এবং (৩য়-৪র্থ বর্ষ) এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

অলিম্পিয়াডের দুটি বিভাগের প্রত্যেক বিষয়ের প্রথম, দ্বিতীয়, তৃতীয় হিসেবে তিনজনকে পুরস্কৃত করা হবে এবং পাঁচ জনকে দেওয়া হবে অনারারী মেনশন। পুরস্কার হিসেবে প্রাইজমানি, সার্টিফিকেট এবং সম্মাননা স্মারক প্রদান করা হবে। সকল প্রতিযোগীকে অংশগ্রহণকারী হিসেবে উপহার এবং সার্টিফিকেট প্রদান করা হবে।

ভাষার মাস ফেব্রুয়ারি মাসে অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হচ্ছে, তাই এই মহান ভাষা আন্দোলনের মাসের মহিমাকে সবার মাঝে ছড়িয়ে দেবার জন্য অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন ফি ‘২১’ (একুশ) টাকা নির্ধারণ করা হয়েছে। www.bdevents24.com//event-details/33 এই লিঙ্কে অলিম্পিয়াডের সিলেবাস পাওয়া যাবে এবং রেজিস্ট্রেশন ও পেমেন্ট (বিকাশ) সম্পন্ন করা যাবে।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগের আগ্রহী শিক্ষার্থীরা অলিম্পিয়াডের যেকোনো বিষয়ে (এক বা একাধিক বিষয়ে) অংশগ্রহণ করতে পারবে। অনলাইন রেজিস্ট্রেশনের পাশাপাশি অফলাইনেও রেজিস্ট্রেশন করা যাবে। ডাকসু অফিস থেকে অফলাইন রেজিস্ট্রেশন ফর্ম সংগ্রহ করে পূরণ করে ডাকসু অফিসের নির্ধারিত বক্সে জমা দিতে হবে। যে কোন প্রয়োজনে ০১৬১১১১২৪৪২ এবং ০১৭৯২৯৩৫৭৮৪ এই নম্বরে যোগাযোগ করা যাবে।


সর্বশেষ সংবাদ