সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে ডাকসুতে আলোচনা সভা আজ

  © টিডিসি ফটো

চলতি বছর থেকে কেন্দ্রীয়ভাবে (সমন্বিত) ভর্তি পরীক্ষা নিতে ২৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় সম্মত হয়েছে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয় এখনও সিদ্ধান্ত নিতে পারেনি। 

এদিকে, বিষয়টি নিয়ে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সামাজিক যোগাযোগ মাধ্যমে পক্ষে-বিপক্ষে মত দিয়েছেন। কেউ এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে। তবে অধিকাংশ বিপক্ষে মত দেন। তাদের মতে, ১৯৭৩ সালের অধ্যাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়কে স্বায়ত্তশাসন দেওয়া হয়েছে। তাই বিশ্ববিদ্যালয় কিভাবে পরীক্ষা নিবে এটা তার নিজস্ব এখতিয়ার।

এমন উদ্ভুত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের মতামত নেওয়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) পক্ষ থেকে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। আজ রবিবার (১৬ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় ডাকসু ভবনে এই সভা অনুষ্ঠিত হবে।

‘সমন্বিত ভর্তি পরীক্ষা: ছাত্র-শিক্ষকের ভাবনা ও প্রস্তাবনা’ শীর্ষক এ মতবিনিময় সভার আয়োজক ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন। ডাকসুর ভিপি নুরুল হক নুরসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা এ সভায় উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

এ বিষয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসকে আখতার হোসেন বলের, ‘সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে সারাদেশের শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে কিনা এই প্রশ্নেও শিক্ষার্থীরা বিচ্ছিন্নভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের মতামত ব্যক্ত করেছেন। এই মতবিনিময় সভায় সমন্বিত ভর্তি পরীক্ষার সুফল-কুফল, পক্ষ-বিপক্ষের যুক্তিসমূহ নিয়ে শিক্ষার্থীদের মতামত নীতি নির্ধারকদের সামনে আনা হবে।’


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ