প্রাধ্যক্ষ জিয়ার পদত্যাগ দাবি

৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়ে কর্মসূচি প্রত্যাহার

৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়ে কর্মসূচি প্রত্যাহার
  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিয়া রহমানের পদত্যাগের দাবিতে ৪৮ ঘন্টা সময় বেঁধে দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এসময়ের মধ্যে পদত্যাগ না করলে ফের আন্দোলনে নামার কথা জানিয়েছেন তারা।

আজ বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) রাত ১১টার দিকে এ আল্টিমেটাম দিয়ে কর্মসূচি স্থগিত করা হয়। বিষয়টি নিশ্চিত করে হল ছাত্র সংসদের সহ-সভাপতি (ভিপি) শরিফুল ইসলাম শাকিল দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, প্রাধ্যক্ষের পদত্যাগের দাবিতে আমরা আগামী ৪৮ ঘন্টা সময় দিয়েছি। এর মধ্যে পদত্যাগ না করলে ফের আন্দোলনে নামা হবে।

জানা যায়, আজ সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ছিল। সেখানে হলের শিক্ষার্থীদের নিম্নমানের টি শার্ট প্রদান করা হয়। এছাড়া সবাইকে খাবারও দেয়া হয়নি। যে খাবার দেয়া হয়েছে তাও অত্যন্ত নিম্নমানের। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ তৈরি হয়।

এরই জেরে সকাল ১০টার দিকে প্রাধ্যক্ষের পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু করেন সাধারণ শিক্ষার্থীরা। একপর্যায়ে হলের সামনে বিতরণ করা টি-শার্ট জড়ো করে তাতে আগুন ধরিয়ে দেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা হল প্রাধ্যক্ষের অনতিবিলম্বে পদত্যাগ দাবি করে বিভিন্ন ধরণের স্লোগান দেন। টানা ৫টা পর্যন্ত বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এসময় প্রাধ্যক্ষ ও ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা ঘটনাস্থলে আসলেও বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ‘একদফা একদাবি প্রাধ্যক্ষের পদত্যাগ’ দাবিতে তাদের কর্মসূচি চালিয়ে যান। 

এদিকে, দুই ঘন্টার বিরতির পর সন্ধ্যা ৭টা থেকে ফের আন্দোলন শুরু করে তারা। রাত ১১টা পর্যন্ত চলে আন্দোলন। পরে নতুন কর্মসূচি দিয়ে আন্দোলন স্থগিত করা হয়।

হল ছাত্র সংসদের নেতারা জানান, দীর্ঘদিন ধরে হলের বিভিন্ন সমস্যা বিরাজ করছে। প্রাধ্যক্ষকে বারবার এসব বিষয়ে অবহিত করার পরও তিনি কোনো পদক্ষেপ নেননি। এ কারণে মূলত ক্ষুব্ধ শিক্ষার্থীরা। আন্দোলন শুরু করেছেন বলে তিনি জানান।

তারা আরও জানান, হল ছাত্র সংসদ থেকে সাধারণ শিক্ষার্থীদের বিভিন্ন দাবি-দাওয়া প্রাধ্যক্ষের কাছে তুলে ধরলে তিনি সেসবের কোনো তোয়াক্কা করেন না। উল্টো তাদের ধমকের সুরে কথা বলেন। তাই এই ক্ষোভ দীর্ঘদিনের বলে জানান তারা।


মন্তব্য