ডাকসুর মেয়াদ বাড়ছে!

  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের মেয়াদ আরও ৯০ দিন বাড়ার আভাস পাওয়া গেছে। চলতি বছরের ২৩ মার্চ ডাকসুর মেয়াদ শেষ হওয়ার কথা। তবে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন আয়োজন করতে না পারলে ডাকসুর মেয়াদ ৯০ দিন পর্যন্ত বাড়ানোর সুযোগের কথা গঠনতন্ত্রে রয়েছে।

ডাকসুর গঠনতন্ত্রের (সংশোধিত) ৬ এর ‘গ’ ধারায় বলা আছে, ‘সংসদে নির্বাচিত কার্যনির্বাহী পদাধিকারগণ ৩৬৫ দিনের জন্য কার্যালয়ের দায়িত্বপালন করবেন। যদি নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন সম্পন্ন না করা যায়, তাহলে কার্যনির্বাহী পদাধিকারগণ অতিরিক্ত ৯০ দিন অথবা নির্বাচন অনুষ্ঠানের পূর্ব পর্যন্ত, যেটা আগে, দায়িত্ব পালন করবেন। নির্বাচন অনুষ্ঠিত হওয়ামাত্র আগের সংসদ বাতিল হয়ে যাবে।’

ডাকসুর নির্বাচিত অধিকাংশ সদস্য জানিয়েছেন ডাকসুর মেয়াদ আরও ৯০ দিন বাড়ানোর বিষয়ে তারা একটি আলোচনা সভার আয়োজন করবেন। সভায় অধিকাংশের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে ডাকসুর সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর বলেন, ডাকসুর সময় বাড়ানোর বিষয়ে ছাত্রলীগ প্যানেলের প্রতিনিধির মধ্যে আলোচনা হয়েছে বলে শুনেছি। ৮ ফেব্রুয়ারি কার্যনির্বাহী সভায় সমাজসেবা সম্পাদক আকতার হোসেন নির্বাচনের তারিখের বিষয়ে আলোচনা করতে চাইলে ছাত্রলীগ প্যানেলের সদস্যরা বিরোধিতা করেন। তখন ভিসি স্যারও কোনও মন্তব্য করেননি। তাহলে বোঝা যাচ্ছে, এ ডাকসু প্রতিনিধিরা আরও কিছুদিন দায়িত্ব পালন করবেন। অন্যথায়, ডাকসু নির্বাচন হবে না, এরকম-ই কিছু ইন্ডিকেট করে।

ভিপি নুর আরও বলেন, ‘আামি সময় বাড়ানোর পক্ষে না। আমি চাই, দায়িত্ব শেষ হওয়ার মধ্যেই যেন আরেকটি নির্বাচন হয় এবং নির্বাচনের মাধ্যমে নতুন নেতৃত্বের হাতে দায়িত্ব হস্তান্তর করতে পারি। নির্বাচন হওয়ার মাধ্যমে কিছুটা হলেও সুষ্ঠু রাজনীতি চর্চার পথ সৃষ্টি হয়েছে। তাই নির্বাচনের ধারাবাহিকতা জরুরি।’

এ বিষয়ে জানতে চাইলে ডাকসুর সভাপতি ও উপচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘যথা সময়ে সবকিছু হবে। এখন কিছু জানি না, অনুমান করে মন্তব্য করা যাবে না। যেটা যেখানে আছে, সেটা সেখানে থাকুক।’ সব বিষয় দেখে যথাযথ সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

দীর্ঘ ২৮ বছর পর গত বছরের ১১ মার্চ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেন ভিপি নুরুল হক নুর এবং জিএস গোলাম রাব্বানীসহ অন্য আরও ২৩ জন প্রতিনিধি। সে হিসাবে তাদের ২০১৯-২০ সেশনের কার্যকাল শেষ হবে আগামী ২৩ মার্চ।


সর্বশেষ সংবাদ